Site icon Doinik Bangla News

একসাথে ১০০ মহাসড়কের উদ্ভোধন করবেনঃ প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বাংলা নিউজ ডেস্কঃ দেশের ৫০ জেলায় ১০০ টি মহাসড়ক একসাথে উদ্ভোধন করবেন। দুই হাজার ২১ কিলোমিটার দৈর্ঘ্য বিশিষ্ট মহাসড়কের কাজ শেষে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এগুলো উদ্বোধন করবেন।

বুধবার সকাল ১০টায় নিজ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এগুলো উদ্বোধন করবেন।

সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর সূত্রে জানা যায়, ৫০ জেলায় ১০০ মহাসড়ক নির্মাণে ব্যয় হয়েছে ১৪ হাজার ৮২৩ কোটি ৫২ লাখ টাকা। যার বেশিরভাগ অর্থের জোগান দিয়েছে সরকার। দুই হাজার কিলোমিটার সড়কের মধ্যে সবচেয়ে বড় সড়ক সাউথ এশিয়ান সাবরিজিওনাল ইকোনমিক কো-অপারেশন (সাসেক) কর্মসূচির আওতায় তৈরি হয়েছে। সেটি হলো জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক। এর দৈর্ঘ্য প্রায় ৭০ কিলোমিটার।

সবচেয়ে ছোট ইজতেমা সড়কের দৈর্ঘ্য ১.৩ কিলোমিটার। সর্বোচ্চসংখ্যক সড়ক উদ্বোধন হতে যাচ্ছে ঢাকা বিভাগে। আর সবচেয়ে কম সিলেট বিভাগে। তবে পার্বত্য অঞ্চলে কোনো সড়ক উদ্বোধন হচ্ছে না।

১০০ সড়কের মধ্যে ঢাকা বিভাগে ৩২, ময়মনসিংহে ৬, চট্টগ্রামে ১৫, সিলেটে ৪, খুলনায় ১৬, রাজশাহীতে ৮, রংপুরে ১৫ ও বরিশালে চারটি সড়ক রয়েছে। জাতীয় সড়কে যুক্ত হচ্ছে ২০৬.৫৪ কিলোমিটার এবং আঞ্চলিকে ৬২১.৬৮ কিলোমিটার। আর জেলায় এক হাজার ১৯৩.৩৪ কিলোমিটার সড়ক যুক্ত হচ্ছে।

সওজের অধীনে বর্তমানে দেশে ২২ হাজার ৪৭৬ কিলোমিটার সড়ক আছে। এর মধ্যে ১৩ হাজার ৮০০ কালভার্ট ও সাড়ে চার হাজার সেতু। এ নেটওয়ার্কে তিন হাজার ৯৯১ কিলোমিটার জাতীয় মহাসড়ক, চার হাজার ৮৯৭ কিলোমিটার আঞ্চলিক সড়ক এবং ১৩ হাজার ৫৮৮ কিলোমিটার জেলা সড়ক রয়েছে। এবার যুক্ত হচ্ছে আরও দুই হাজার কিলোমিটার সড়ক।

এর আগে গত ৭ নভেম্বর সারা দেশে একযোগে ১০০ সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেগুলো নির্মাণে খরচ হয় ৮৭৯ কোটি ৬২ লাখ টাকা।

Exit mobile version