Site icon Doinik Bangla News

এক নজরে যুক্তরাষ্ট্রের মানবাধিকার (পর্ব-১)

মোঃ কাশেদুল হক কাজলঃ ইদানিং বাংলাদেশকে মানবাধিকার ও সুশাসনের হর হামেশা সবক দিতে দেখা যায়  কিছু পশ্চিমা কুটনীতিককে। সাথে আছে আমার দেশের সুশীর নামের কিছু পশ্চিমা দালাল। শান্ত রাজনৈতিক পরিবেশকে অশান্ত করে দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ব্যহত করার এক আপ্রাণ চেষ্টা। পরিবেশকে উত্তপ্ত ও ঘোলাটে করে নিজেদেরকে জ্ঞান বিশারদ হিসাবে উপস্থাপনের এক নোংরা চর্চা করে যাচ্ছে একটি মহল। যেহেতু এই মানবাধিকার ও সুশাসন নিয়ে এতো জ্ঞান দান, এত চর্চা, তাহলে এক নজর দেখা যাক, খোদ যুক্ত রাষ্ট্রে মানবাধিকারের কি অবস্থা। তাদের মানবাধিকার আমাদের চেয়ে কত উন্নত দেখা যাক। শুধুমাত্র একটি সেক্টর পর্যালোচনায় দেখা যায়-

যুক্তরাষ্ট্রে প্রতি ৬৮ সেকেন্ডে একজন নারী যৌন নিপীড়নের শিকার হন। প্রতি ৩ জন আমেরিকান নারীর মধ্যে ১ জন নারী তার  জীবদ্দশায় ধর্ষিত হন।

প্রতি ৪ জন পূরূষের মধ্যে ১ জন পূরুষ তার জীবদ্দশায় যৌণ নিপীড়ণের শিকার হন।

মার্কিন যুক্তরাষ্টে ১২ বছর বা তার বেশি বয়সীদের প্রতি বছর ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার হয় ৪,৬৩,৬৩৪ জনের ও বেশি।

১৮-২৪ বছর বয়সী আমেরিকান কলেজ ছাত্র/ছাত্রী সাধারণ মহিলাদের তুলনায় ৩ গুন বেশী যৌন সহিংসতার শিকার হন এবং এই সহিংসতা এত নিষ্ঠুর হয় যে, ধর্ষিত নারীদের মধ্যে ৩৩% আত্মহত্যার কথা চিন্তা করে। ধর্ষিত নারীদের ৯৪% ধর্ষনের পরের দুই সপ্তাহ পোষ্ট-ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার এর উপসর্গ অনুভব করে। ৭০% ধর্ষন ও যৌন নিপীড়নের শিকার মহিলারা গুরুতর যন্ত্রনার হয়, যা অন্য সহিংস অপরাধের তুলনায় অনেক বড় অপরাধ। যৌন নিপীড়নের মাত্র ২৮% পুলিশ রিপোর্ট করা হয়।

যুক্তরাষ্ট্রে ৩৮% ধর্ষনের মতো অপরাধ সংঘটিত হয় স্কুল, কলেজ ও কর্মক্ষেত্রে। ৩৭% ধর্ষনের মতো অপরাধ সংঘটিত হয় পরিবার ও বন্ধুদের দ্বারা।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর ধর্ষনের ফলে গর্ভধারন করা শিশুদের সংখ্যা ৭৭৫০-১২৫০০ জনের বেশি।

মার্কিন যু্ক্তরাষ্ট্রে প্রতি বছর ১২ বছর বা তার বেশি বয়সী আমেরিকান ভারতীয়রা আনুমানিক পরিসংখ্যানে ৫,৯০০ জন যৌন সহিংসতার শিকার হন। প্রকৃত সংখ্যা তার চেয়ে বেশি হতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রতি বছর গড়ে ৮০,৬০০ জন বন্দী কারাগারে যৌন সহিংসতার শিকার হন। জেল বা কারাগারের কর্মীদের দ্বারা এসব যৌন সহিংসতার অপরাধ সংঘটিত হয়।

তাছাড়া সামরিক বাহিনীতে যৌন সহিংসতার রিপোর্ট সাধারনত প্রকাশ হয় না। ২০১৮ সালেই ২০,৫০০ পরিষেবা সদস্য যৌন সহিংসতার শিকার হন।

মজার ব্যাপার হলো, যুক্তরাষ্ট্রে যখন ধর্ষনের মাত্রা দিন দিন বাড়তেছে, কোন ভাবেই এই সংখ্যা কমানো যাচ্ছে না, তখন তারা ধর্ষনকে নতুন ভাবে সংজ্ঞায়িত করে তার পরিসংখ্যান কমিয়ে দেখানোর চেষ্টা করতেছে।

২০২১ সালে, মার্কিন যুক্তরাষ্ট্রে ২,০২,২০০ টি ডাকাতির ঘটনা সংঘটিত হয়েছে। যদিও ১৯৯০ সাল থেকে উল্লেখ যোগ্য ভাবে হ্রাস পেয়েছে, যখন দেশব্যাপী ৬,৩৯,২৭০ টির মতো ডাকাতির ঘটনা সংঘটিত হয়েছিল।

প্রশ্ন হলো, যারা আমাদেরকে মানবাধিকার সবক দেন, তারা কি কখনো মানবাধিকার লঙ্ঘনের সংজ্ঞা বুঝেন? যে দেশের খোদ প্রেসিডেন্টের বিরুদ্ধে ধর্ষনের অভিযোগ উঠে, তারা কেন আমাদেরকে মানবাধিকারের সবক দিবেন?

 

Exit mobile version