Site icon Doinik Bangla News

ভিন্ন নামেও জামায়াত ইসলাম নিবন্ধন পাবে নাঃইসি

বাংলা নিউজ ডেস্কঃ যুদ্ধাপরাধের দায়ে অভিযুক্ত রাজনৈতিক দল বাংলাদেশ জামায়াতে ইসলামী ভিন্ন নামে আবেদন করলেও তাদের নিবন্ধন পাওয়ার সুযোগ নেই বলে সাফ জানিয়ে দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। তিনি বলেছেন, দলটির নিবন্ধন আদালতের আদেশে বাতিল হয়েছে। তাই ঐ দলের ব্যক্তিরা ভিন্ন নামে আবেদন করলেও নিবন্ধন পাওয়ার সুযোগ নেই। গতকাল সোমবার (২৯ আগস্ট) নির্বাচন ভবনের নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন কথা বলেন।
যদি নতুন করে আবেদন করে একই মানুষ, কিন্তু ভিন্ন দল, তাহলে কী সুযোগ আছে—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘একই মানুষ আসবে কি না, তাতো আর বলতে পারব না। যারা আবেদন করছেন, যদি দেখি যে ক্রাইরেটিয়া মেলে না, তাহলে তো দিতে পারব না।’ উচ্চ আদালতের আদেশে ২০১৮ সালের ২৮ অক্টোবর দলটির নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে ইসি। আপিল বিভাগ জামায়াতের সেই আপিল খারিজ করে দেয় ২০২০ সালের ৫ আগস্ট।
তিনি বলেন, আগামী সপ্তাহে নির্বাচনের রোডম্যাপ প্রকাশ করা হবে। সেখানে বিস্তারিত পরিকল্পনা থাকবে। পৃথক দিনে ভোট গ্রহণ করার বিষয়ে সাবেক এই ইসি সচিব বলেন, একাধিক দিনে ভোট বাংলাদেশের প্রেক্ষাপটে করা কঠিন। তবে এজন্য আইনে কোনো বাধা নেই। তবে একাধিক দিনে নির্বাচন করলে নানা রকম জটিলতা দেখা দেবে। একটা সুবিধা করার জন্য আরো ১০টা অসুবিধা যদি তৈরি হয়, সেই পন্থা অবলম্বন করা ঠিক হবে না।

Exit mobile version