Site icon Doinik Bangla News

হ্যামিলনের বাঁশিওয়ালা সম্রাট ।

মোঃ কাশেদুল হক কাজলঃ  জামিনে মুক্তি পেয়ে ইসমাইল হোসেন সম্রাট হাসপাতাল ছেড়ে শুক্রবার হাজির হলেন ধানমন্ডির ৩২ নম্বরের বঙ্গবন্ধু ভবনে। উদ্দেশ্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন। সম্রাট হাজির হওয়ার আগেই উপস্থিত হাজার হাজার যুবলীগ নেতা-কর্মী আর সমর্থকরা। শুক্রবার বিকেলে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনের এই উপস্থিতি আবারও বোঝালো সম্রাট মানেই ক্রাউড পুলার।
যুবলীগ থেকে সম্রাট বহিষ্কৃত হোন, কিংবা তাঁর পদ আছে কি নেই সেটা যে তুচ্ছ- নেতা-কর্মীদের সহজে কাছে টেনে নিতে পারা সম্রাট আবারও যেন তা প্রমাণ করলেন।
সাম্প্রতিককালে ধানমন্ডির ৩২ নম্বর এমন ভিড় কি আর দেখেছে? নেতা-কর্মীদের এমন ঢল কি সাম্প্রতিক অতীতে খুব বেশি হয়েছে? সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এমন প্রশ্নই ছুঁড়ে দেন ঢাকা মহানগর দক্ষিণের এক নেতা। মহানগর উত্তর যুবলীগের আরেক নেতা বলেন, ‘ইসমাইল চৌধুরী সম্রাট কর্মী অন্তঃপ্রাণ। নিবেদীত এক সংগঠক। তার সঙ্গে অনেক ষড়যন্ত্র হয়েছে। কিন্তু নেতা-কর্মী আর সমর্থকেরা তাঁর সঙ্গে ছিলেন এবং আছেন।’
সত্যি তো! একজন বহিষ্কৃত, নানা মামলায় অভিযুক্ত, এমনকি মোবাইল কোর্ট কর্তৃক সাজাপ্রাপ্ত একজন রাজনীতিক যে একা নন তা বোঝানোর জন্য জনতার এই ঢলই কি যথেষ্ট নয়? সম্রাট তাহলে ফুরিয়ে যাননি? শুক্রবার বিকেলে পদহীন, বহিষ্কৃত এবং কারও কারও রোষানলে পড়া একজন নেতা (পড়ুন দুই বছরের বেশি কারাগারে থাকা) চোখের পলকে তার সাংগঠনিক দক্ষতার ঝলক দেখাতে সক্ষম? এই প্রশ্ন খুব স্বাভাবিকভাবেই আওয়ামী লীগ নেতা-কর্মী আর সমর্থকদের মধ্যে নতুন করে দেখা দিয়েছে।
এমন প্রশ্নও উঠেছে, পদধারী বড় নেতারা কি এমন সম্মোহনী ক্ষমতা দেখাতে পারেন? তাঁরা কি নেতা-কর্মী আর সমর্থকদের সঙ্গে অনায়াসে মিশে যান? সাংবাদিকদের সাথে আলাপকালে যুবলীগের একাধিক নেতা বলেন, সংগঠনে সম্রাট অপরিহার্য। সম্রাট মানেই সম্রাট। মনে হয় হ্যামিলনের বাঁশিওয়ালা।
তাঁকে গ্রেপ্তার, মামলা, ক্যাসিনো তকমা, প্রায় তিন বছর কারাগারে বন্দি থাকা কতটা দমাতে পেরেছে ইসমাইল চৌধুরী সম্রাটকে? সেটি হয়তো সময়ই বলে দেবে। কিন্তু কর্মীদের কাছে তাঁর আবেদন কি এতটুকুও কমেছে? যুবলীগ বা আওয়ামী লীগে তাঁর প্রয়োজন ফুরিয়েছে কি-না সময়ই বলে দেবে। তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের সত্যতা ও হয়তো পুরোপুরি জানা যাবে একসময়। এহেন সম্রাট যদি শৃঙ্খলা মানেন? নিয়মের মধ্যে চলেন? তাহলে লাভ সবারই- এমনটাই জানান আওয়ামী লীগের সভাপতিমণ্ডলির এক সদস্য।

Exit mobile version