ইংরেজি ভাষা নিষিদ্ধ করতে যাচ্ছে ইতালি!

বাংলা নিউজ ডেস্কঃ ক্রমেই জনপ্রিয় হয়ে ওঠা কৃত্রিম বুদ্ধিমত্তার ওয়েবসাইট চ্যাটজিপিটির পর এবার ইংরেজি ভাষার ওপর চড়াও হতে যাচ্ছে ইতালি। আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে ইংরেজির ব্যবহার নিষিদ্ধ করতে দেশটির সংসদে একটি বিল তোলা হয়েছে, যা পাস হওয়া সময়ের ব্যাপার মাত্র।

আমেরিকার প্রভাবশালী গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে একথা জানিয়েছে। এই প্রতিবেদনে বলা হয়েছে, ইতালির বর্তমান প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির রাজনৈতিক দল ব্রাদার্স অব ইতালি সংসদে এই সংক্রান্ত একটি বিল উত্থাপন করেছে।

বিলটিতে বলা হয়েছে, কোনো ইতালিয়ান নাগরিক আনুষ্ঠানিক যোগাযোগের ক্ষেত্রে যদি ইংরেজি বা বিদেশি কোনো ভাষা ব্যবহার করেন তাহলে তাকে এক লাখ ইউরোরও বেশি জরিমানা করা হবে। এই বিলে মূলত ইংরেজি ভাষাকে লক্ষ্যবস্তু বানানো হয়েছে।

ইতালির সংসদের নিম্নকক্ষ চেম্বার অব ডেপুটিসে সরকারের পক্ষে বিলটি উত্থাপন করেন ফাাবিও রাম্পেলি। এতে সমর্থন জানান প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি। বিলটিতে সব বিদেশি ভাষার কথা বলা হয়েছে, তবে বিশেষভাবে টার্গেট করা হয়েছে ‘ইংরেজিপ্রীতি’-কে।

বিলের খসড়ায় বলা হয়েছে ইংরেজি প্রীতি ইতালিয়ান ভাষাকে ক্রমেই খাটো করছে এবং দমিয়ে দিচ্ছে। এছাড়া বিলটিতে আরও বলা হয়েছে, যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়নে না থাকার কারণে বিষয়টি আরও খারাপ হচ্ছে।

বিলটি পাস হবার আগে ইতালির জাতীয় সংসদের নিম্নকক্ষে এটি নিয়ে বিতর্ক হবে। এছাড়া বিলটি কার্যকরে জনপ্রশাসনে এমন একটি অফিস থাকতে হবে যেটির লিখিত, মৌখিক জ্ঞান এবং ইতালিয়ান ভাষাতে পাণ্ডিত্য থাকতে হবে।

সংসদে উত্থাপিত বিলটিতে আনুষ্ঠানিক কাগজপত্র ও দলিলেও ইংরেজি ভাষার ব্যবহার নিষিদ্ধের কথা বলা হয়েছে। যার মধ্যে কোম্পানির নামের সংক্ষিপ্ত শব্দ এবং পদবীর ক্ষেত্রেও ইংরেজি শব্দ ব্যবহার না করার বিষয়টি রয়েছে।

অপরদিকে ইতালিতে যেসব বিদেশি সংস্থা রয়েছে তাদের অভ্যন্তরীণ সব নথি এবং চাকরির চুক্তিনামার কপি অবশ্যই ইতালিয়ান ভাষায় থাকতে হবে বলে হয়েছে এতে।

বিলের খসড়ায় হয়েছে, যেসব প্রতিষ্ঠান নন-ইতালিয়ানদের সঙ্গে কাজ করে তাদেরও ইতালিয়ান ভাষাকে প্রাধান্য দিতে হবে।

Leave a Reply