Site icon Doinik Bangla News

এক রাস্তার ফেরিওয়ালার জীবন কথা

বাংলা নিউজ ডেস্কঃ অভাব অনটনের সাথে যুদ্ধ করতে করতে হারিয়ে যায় অনেক পথ শিশুর জীবন, হারিয়ে যায় যুবকের স্বপ্ন। নিজের অজান্তে জড়িয়ে পড়ে ছিনতাই, রাহাজানি, চুরি, ডাকাতি, কিশোর গ্যাং কিংবা মাদকের মতো অন্ধকার জগতে। আজ এমনি এক ফেরিওয়ালার জীবন কথা নিয়ে কিছু লিখতে বসেছি, যার জীবনের সফলতার কাহিনী শুনলে বদলে যেতে পারে হাজারো পথ শিশু কিংবা ব্যর্থতার গ্লানিতে ভরা হাজারো যুবকের জীবন।

কুমিল্লা আদর্শ সদরের ১৭ নং ওয়ার্ডের সংরাইশ গ্রামের জাকির হোসেনের ছেলে আরিফ, বয়স ৩০। অভাবকে সাথে করেই তার ধরনীতে আগমন। অভাবের তাড়নায় কিশোর বয়সেই শুরু করেন বাড়ি বাড়ি, রাস্তায় রাস্তায় ফেরি করে বাচ্চাদের খেলনা বিক্রি করা। ফেরি করে কিভাবে একজন মানুষ সফল হতে পারে আরিফ যেন এক জ্বলন্ত উদাহরণ। অভাব অনটনের পরিবারে জন্ম হওয়া আরিফের এক সময় অনেক দিন অনেক রাত কেটেছে অর্ধাহারে অনাহারে। অভাব তাকে দাবাতে পারেনি। অভাব যেন আরিফকে শিখিয়েছে, কিভাবে  ঘুরে দাঁড়াতে হয়। সততা, নিজের উপর অদম্য বিশ্বাস ও আস্থার কারনে আরিফ আজ একজন সফল ও বিশিষ্ট ব্যবসায়ী এবং উদ্যোক্তা।  আরিফের জীবন যেন, হাজারো যুবকের সফলতা অর্জনের আলোর দিশারি।

ফেরিওয়ালা থেকে আরিফ আজ কুমিল্লা চকবাজারে ”গাজীপুরি স্টোর” নামীয় বিশাল ব্যবসা প্রতিষ্ঠানের সফল স্বত্বধিকারী। এ ব্যবসা প্রতিষ্ঠানটি ছাড়াও সে অনেক বেকার যুবকের কর্ম সংস্থানের ক্ষেত্র সৃষ্টি করে আসছেন।

আরিফের সাথে আলাপচারিতায় জানা যায়, তার ব্যবসা প্রতিষ্ঠানটি এখন অনেক যুবকের কর্ম সংস্থান কিংবা জীবন জীবিকার অবলম্বন। ব্যক্তিগত জীবনে অঢেল সম্পদের লালসা না থাকলেও মানুষের জন্য কিভাবে কর্ম সংস্থান তৈরি করা যায়, এনিয়ে অহরহ স্বপ্ন দেখেন আরিফ। কিভাবে একজন অসহায়কে সাহায্য করে নিজের পায়ে দাঁড় করানো যায়, নিস্বার্থ ভাবে চেষ্টা করে যাচ্ছেন আরিফ। বিশাল বড় তার মন তার। অসম্ভব ভালো মনের মানুষ আরিফ।

ব্যবসা বাদেও বিভিন্ন সামাজিক কর্মকান্ডের সাথে জড়িত থেকে জনগণের কল্যাণে কাজ করে যাচ্ছেন আরিফ। আরিফ যেন বেকার মানুষের জন্য আরো কর্ম সংস্থান তৈরি করতে পারেন, সে জন্য সকলের দো’য়া কামনা করেন ।

 

 

Exit mobile version