কুমিল্লায় ঐতিহাসক বেতিয়ারা শহীদ দিবস পালিত

মোঃ কাশেদুল হক কাজলঃ
কুমিল্লা, ১১ নভেম্বর, ২০২২:
আজ ঐতিহাসিক বেতিয়ারা শহীদ দিবস পালন করা হয়।
দিবসটি পালন উপলক্ষে বেতিয়ারা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি রক্ষা পরিষদের উদ্যোগে জাতীয় পতাকা উত্তোলন,শহীদ বেদীতে পুষ্পস্তবক অর্পন স্মৃতিচারণ সভা এবং শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়।
১৯৭১ সালের এদিনে জেলার চৌদ্দগ্রামে বেতিয়ারায় ন্যাপ কমিউনিস্ট পার্টি ও ছাত্র ইউনিয়নের যৌথ গেরিলা বাহিনীর ৯ জন তৎকালীন ঢাকা বিশ্ববিদ্যালয়র মেধাবী শিক্ষার্থী বীর মুক্তিযোদ্ধা পাক হানাদার বাহিনীর অতর্কিত সম্মুখে যুদ্ধে শহীদ হন।
শহীদ বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে ছাত্রনেতা নিজাম উদ্দিন আজাদ, সিরাজুম মনির জাহাঙ্গীর, জহিরুল হক ভূইয়া (দুদুমিয়া),মোহাম্মদ সফিউল্লাহ, আওলাদ হোসেন, আবদুল কাইয়ুম, বশিরুল ইসলাম (বশির মাস্টার) শহীদ উল্লাহ মজিদ ও কাদের মিয়া।
কুমিল্লা জেলা ন্যাপের কার্যকরী কমিটির সভাপতি ও ন্যাপের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য জনাব মোহাম্মদ আলী ফারুক,কুমিল্লা জেলা ন্যাপের সেক্রেটারী জনাব এড. জলিল ও সাংগঠনিক সম্পাদক জনাব ম.তানিমসহ অন্যান্য সম্পাদক মন্ডলীল সদস্য বৃন্দ শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগের স্মরণে ১১ নভেম্বর বেতিয়ারায় শহীদ দিবস যথাযথভাবে পালনে অংশ গ্রহন করেন।
বেতিয়ারা শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি রক্ষা পরিষদের আহবায়ক জিয়াউল হক জিবুর সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন-কুমিল্লা জেলা ন্যাপের কার্যকরী কমিটির সভাপতি ও ন্যাপের প্রেসিডিয়ামের অন্যতম সদস্য জনাব মোহাম্মদ আলী ফারুক, সিপিবির সাবেক সভাপতি কমরেড মঞ্জুরুল আহসান, সিপিবি সভাপতি কমরেড মো. শাহ আলম এবং ন্যাপ কমিউনিস্ট পার্টির নেতৃবৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগ ও মুক্তিযোদ্ধা সংসদের নেতৃবৃন্দ।

পটভূমিঃ ১১ নভেম্বর ঐতিহাসিক বেতিয়ারা শহীদ দিবস বাঙালির ইতিহাসে ঐতিহ্যবাহী গৌরবোজ্জ্বল একটি দিন। বাংলাদেশ আওয়ামী পার্টির প্রতিষ্ঠ্তাা অধ্যাপক মোজাফ্ফর আহমেদ ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে পাক হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ করার জন্য ন্যাপ গেরিলা বাহিনী প্রতিষ্ঠা করেন।তিনিই ছিলেন ন্যাপ গেরিলা বাহিনীর রূপকার এবং প্রতিষ্ঠাতা। অধ্যাপক মোজাফ্ফর আহমেদ মহান স্বাধীনতা যুদ্ধে দেশ মাতৃকার টানে বীরোচিত ভূমিকা পালন করে ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়ন নিয়ে যৌথ গেরিলা বাহিনীর একটি প্রশিক্ষিত গেরিলা দল প্রতিষ্ঠা করেন এবং এই দিনে (৭১ সালের ১১ নভেম্বর )বাংলাদেশে প্রবেশের সময় পাকিস্তানি বাহিনীর সঙ্গে সম্মুখযুদ্ধে কুমিল্লা জেলার চৌদ্দগ্রামের ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে বেতিয়ারা নামক স্থানে শহীদ হন নয়জন বীর মুক্তিযোদ্ধা : শহীদ নিজামউদ্দিন আজাদ, শহীদ সিরাজুম মুনীর জাহাঙ্গীর, শহীদ বশিরুল ইসলাম (বশির মাস্টার), শহীদ শহীদুল্লাহ্ সাউদ, শহীদ আবদুল কাইউম, শহীদ আওলাদ হোসেন, শহীদ আবদুল কাদের, শহীদ মোহাম্মদ সফি উল্ল্যা।

এই সম্মুখ যুদ্ধে গেরিলা বাহিনীর হতাহতের পাশাপশি পাকিস্তানি বাহিনীর অনেকে মৃত্যুবরণ করে ও ব্যাপক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়। যা আজও আমাদের মুক্তির সংগ্রামের ইতিহাসে উজ্জ্বল হয়ে আছে। অধ্যাপক মোজাফ্ফর আহমেদেএর নেতৃত্বে ন্যাপ গেরিলা বাহিনী এ দেশের স্বাধীনতা যুদ্ধে অগ্রনী ভূমিকা পালন করেন। বঙ্গবন্ধুর নেতৃত্বে এ দেশের স্বাধীনতা ও মুক্তির সংগ্রামে অধ্যাপক মোজাফ্ফর আহমেদ এর ভূমিকা ও অবদান অবিস্মরণীয়।

প্রতি বছর ১১ নভেম্বর শহীদ বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে বেতিয়ার দিবস পালন করা হয়। বেতিয়ারা প্রান্তরে সেই রাতে অংশগ্রহণকারী মুক্তিযোদ্ধা এবং শহীদদের আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব সবার কাছে দিনটির গুরুত্ব বিশেষ আবেগ ও অনুভূতির। বেতিয়ারা দিবস স্মৃতি চিরন্তন হয়ে আমাদের উজ্জীবিত করে যাবে অনন্তকাল।

এই দিনটি সব মানুষের মিলন মেলায় পরিণত হয়। সহযোদ্ধারা রণাঙ্গনের স্মৃতিচারণের পাশাপাশি শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

বেতিয়ারা ৯ জন শহীদদের অমৃত পরিচয়ঃ
১)শহীদ নিজামউদ্দিন আজাদঃ
নিজামুদ্দীন আজাদ
ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত সম্মান দ্বিতীয় বর্ষের ছাত্রাবস্থায় দেশের স্বাধীনতা যুদ্ধের ডাক আসে। সব কিছু পেছনে ফেলে তিনি এগিয়ে যান সামনে, যোগ দেন ন্যাপ-কমিউনিস্ট পার্টি-ছাত্র ইউনিয়নের বিশেষ গেরিলা বাহিনীতে। প্রশিক্ষণ শেষে গ্রুপ কমান্ডার হিসেবে গেরিলা বাহিনী নিয়ে মাতৃভূমিকে মুক্ত করার জন্য স্বদেশে প্রবেশকালে বেতিয়ারায় হঠাৎ ‘হ্যা-স আপ’ কমান্ড এলো রাস্তার অপর পার থেকে ওঁৎপেতে থাকা পাক সেনাদের কাছ থেকে। তিনি বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী গ্রুপটির নেতৃত্ব দিচ্ছিলেন। সাথে সাথে তিনি বুঝে যান সামনে সমূহ বিপদ। শত্রুদের উপস্থিতি বুঝতে পেরে তিনি যোদ্ধাদের রক্ষার জন্য অস্ত্র হাতে সবার সামনে রুখে দাঁড়ান। গর্জে উঠে তার হাতের স্টেন গান, গর্জে উঠলো কয়েকজনের রাইফেল, লুটিয়ে পড়ে শত্রুরা। এসময় হয়তো তার সুযোগ ছিল নিভৃতে নিজের প্রাণ রক্ষার। কিন্তু যোদ্ধাদের ফেলে রেখে তিনি পেছনে ফিরে যেতে চাননি। তিনি পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের যোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ করে দেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে তার অস্ত্র নিস্ক্রিয় হয়ে পড়ে এবং আহতাবস্থায় শত্রু বাহিনী তাকে গ্রেফতার করে। এরপর বহু অনুসন্ধানের পরও তাঁকে আর খুঁজে পাওয়া যায়নি- দেশ মাতৃকার জন্য এই অকুতোভয় বীর তার প্রাণ বিলিয়ে দেন। হারিয়ে যায় এদেশের ছাত্র-গণআন্দোলনের এক সম্ভাবনাময় আলোকবর্তিকা। আমরা হারাই সাহস, দৃঢ়তা এবং জন্ম-নেতৃত্ব বৈশিষ্ট্যের এক চমৎকার জিয়ন কাঠিকে।

২)শহীদ সিরাজুম মুনীর জাহাঙ্গীর
উচ্চপদস্থ পুলিশ কর্মকর্তা প্রয়াত আলহাজ্ব দলিলউদ্দিন আহমদ এবং প্রয়াত জাহানারা আহমদের জ্যেষ্ঠ পুত্র শহীদ মো. সিরাজুম মুনীর জাহাঙ্গীরের ছিলো দশ ভাই-বোন। ১৯৭১ সালে তিনি এমএ শেষ পর্বের ছাত্র ছিলেন। তিনি ছাত্র ইউনিয়ন, ঢাকা মহানগর কমিটির অন্যতম নেতা ছিলেন। পরে ঢাকা জেলা কৃষক সমিতির সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হন।
১৯৬৯ সালে গণঅভ্যুত্থানের সময় ‘দৈনিক সংবাদ’ পত্রিকায় ‘দুইয়ে দুইয়ে এক’ নামে একটি জনপ্রিয় রাজনৈতিক প্রবন্ধ লিখতেন। শহীদ মো. সিরাজুম মুনীর জাহাঙ্গীর সাহিত্য চর্চা করতেন। ১৯৭১ সালে প্রতিভাদীপ্ত এই গল্পকারের ছোট গল্প ‘শিল্পী’ প্রকাশিত হয়, এছাড়াও তিনি বেশ কিছু কবিতা রচনা করেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে দেশ মাতৃকার ডাকে সাড়া দিয়ে ছাত্র ইউনিয়ন-ন্যাপ-কমিউনিস্ট পার্টির বিশেষ যৌথ গেরিলা বাহিনীতে মুক্তিযুদ্ধের গুরুত্বপূর্ণ সংগঠক হিসেবে ভূমিকা রাখেন।
অত্যন্ত বেদনাদায়ক হলো ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সিরাজুম মুনীরের দাদী, ফুপা, ফুপু এবং ফুপাতো ভাইবোনসহ মোট ৯ জন সৈয়দপুরে পাকবাহিনীর হাতে শহীদ হন। মহান মুক্তিযুদ্ধে অনেক স্বজন হারানো এই পরিবারটি শহীদ সিরাজুম মুনীরের জন্য আজো হাহাকার করেন। তার সহোদরেরা হচ্ছেন : শাহিদা বেগম (যুক্তরাষ্ট্র প্রবাসী), প্রয়াত দিলারা বেগম, জেবুন নেসা মঞ্জু, আঞ্জুমান আরা কানিজ (অস্ট্রেলিয়া প্রবাসী), আলমগীর আহমেদ (যুক্তরাষ্ট্র প্রবাসী), জিয়াউন নাসির জিয়ন (যুক্তরাষ্ট্র প্রবাসী), মেজর (অব.) মঞ্জুর কাদির, ইসমাতুল বাইস, কামরুম মুনির।

৩) শহীদ মো. বশিরুল ইসলাম (বশির মাস্টার)
প্রয়াত মো: অলিউর রহমান এবং প্রয়াত সাহের বানুর তৃতীয় সন্তান মো. বশিরুল ইসলামের জন্ম ১৯৪৯ সালে নরসিংদী জেলার রায়পুরা থানার কান্দাপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে। তার পিতা ছিলেন এন্ট্রান্স ও পি.টি.আই. পাশ এবং মা সাহের বানু ছিলেন প্রাথমিক বৃত্তি প্রাপ্ত ও জি.টি. পাশ। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তারা চট্টগ্রাম ছেড়ে রায়পুরায় বসবাস শুরু করেন।
মো: বশিরুল ইসলাম রায়পুরা আর. কে. এম. উচ্চ বিদ্যালয়ে নবম শ্রেণী পর্যন্ত পড়ালেখা করার পর ১৯৬৪ সালে ঢাকা গভ. মুসলিম হাইস্কুল থেকে এসএসসি পাশ করেন। ১৯৬৬ সালে ব্রাহ্মণবাড়িয়া কলেজ থেকে এইচএসসি এবং একই কলেজ থেকে ১৯৬৮ সালে বিএসসি পাশ করেন। তিনি ১৯৭১ এ ঢাকা ল কলেজের আইন বিভাগের প্রথম বর্ষের ছাত্র ছিলেন। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি রায়পুরা আর. কে. এম. উচ্চ বিদ্যালয়ে বিনাবেতনে খন্ডকালীন শিক্ষকতা করতেন আর একারণেই তিনি ‘বশির মাস্টার’ নামে সমধিক পরিচিত ছিলেন।
শহীদ বশির মাস্টার ধীর-স্থির, দৃঢ়চেতা ছিলেন। তিনি অত্যন্ত ক্রীড়ামোদী ছিলেন, বিশেষ করে ফুটবল খেলতে অত্যন্ত ভালোবাসতেন এবং এজন্য বিভিন্ন পুরস্কারে ভূষিত হন। একজন সৎ, কর্তব্যনিষ্ঠ, হিতাকাঙ্খী ও সম্ভামনাময় রাজনীতি সচেতন যুবক হিসেবে রায়পুরায় তার খ্যাতি ছিল। ১৯৬৯-৭০ এর গণআন্দোলনে তিনি সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। রাজনৈতিক কর্মকা-ে সক্রিয় ও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে জনমত সৃষ্টিতে ছাত্র জনতাকে উদ্বুদ্ধ করতে সহায়ক ভূমিকা পালন করেন। রায়পুরা থানা সর্বদলীয় ছাত্র সংগ্রাম পরিষদের সদস্য হিসেবে ১৯৭১ সালের এপ্রিল মাসে রায়পুরা অস্ত্রাগার দখল করে স্থানীয় যুবকদের সীমিত আকারে প্রশিক্ষণের ব্যবস্থাপনায় অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের ১২ জুন সকালে স্নান সেরে বড় বোন জাহানারা বেগমের হাতে নাস্তা খেয়ে কাউকে কিছু না বলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতে চলে যান। তিনি বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী গেরিলা দলের সদস্য ছিলেন। পাকবাহিনীর আক্রমণের মুখে তিনি শহীদ নিজামউদ্দিন আজাদের সাথে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের সহযোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ কওে দেন। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আহতাবস্থায় শত্রু বাহিনী তাঁকে গ্রেফতার করে। এরপর বহু অনুসন্ধানের পরও তাঁকে আর খুজে পাওয়া যায়নি- দেশ মাতৃকার জন্য এই অকুতোভয় বীর তার প্রাণ বিলিয়ে দেন।

তার বড় ভাই ইঞ্জিনিয়ার মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী ছিলেন। শহীদ বশির মাস্টারের ৫ বোন। তার বোনেরা হচ্ছেন : জাহানারা বেগম (গৃহিনী), হোসনে আরা বেগম (গৃহিনী), আনোয়ারা বেগম (গৃহিনী), কামরুন নাহার বেগম বিএবিএড (ইন্সুরেন্স কোম্পানিতে চাকুরিরত) এবং গুলজার বেগম বিএবিএড (যুক্তরাষ্ট্র প্রবাসী)। তার সম্মানে তার পরিবারের উদ্যোগে প্রতিষ্ঠিত হয়েছে ‘কান্দাপাড়া শহীদ বশিরুল ইসলাম প্রাথমিক বিদ্যালয়’।

৪)শহীদ জহিরুল হক ভুঁইয়া (দুদু মিয়া)
কৃষক পরিবারে জন্ম নেয়া শহীদ জহিরুল হক ভুঁইয়া (দুদু মিয়া) মাত্র ৮ বছর বয়সে পিতা তালেব হোসেন ভুঁইয়াকে হারান। মা জোবেদা খাতুনের সাথে শিশু বয়সেই সংসারের দায়িত্ব নেওয়ার শুরু, আর তাই প্রথমিক বিদ্যালয়ে যাবার পর তার আর লেখাপড়ার সৌভাগ্য হয়ে উঠেনি। জীবিকা নির্বাহের তাগিদে তিনি শৈশব থেকেই কৃষিকাজ করতেন। কিছুদিন কোহিনুর জুট মিলে কাজ করার সময় তিনি শ্রমিক আন্দোলনের ব্যাপারে সচেতন হয়ে উঠেন। পশ্চিমা শোষণ, বঞ্চণা ও বৈষম্যের কথা, শ্রমিক নেতাদের বক্তব্যে শুনে তার মন বিদ্রোহী হয়ে উঠে। তাই পরবর্তীতে রায়পুরা থানার বিভিন্ন রাজনৈতিক কর্মকা-ে সক্রিয় ও স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে জনমত সৃষ্টিতে ছাত্র জনতাকে উদ্বুদ্ধ করতে তিনি সহায়ক ভূমিকা পালন করেন। ১৯৭১ সালের এপ্রিল মাসে রায়পুরা অস্ত্রাগার থেকে অস্ত্র সংগ্রহ করে স্থানীয় যুবকদের সীমিত আকারে প্রশিক্ষণের ব্যবস্থাপনায় অংশগ্রহণ করেন। ১৯৭১ সালের জুন মাসে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতে চলে যান।

জহিরুল হক ভুঁইয়া অত্যন্ত পেশিবহুল এবং সুঠামদেহী ছিলেন; ঠিক যেন প্রখ্যাত চিত্রশিল্পী সুলতানের আঁকা ছবির মতো। তার গায়ের রঙ ছিল ‘দুধে-আলতা’ আর এজন্য তার মা আদর করে ডাকতেন ‘দুদু মিয়া’। মুক্তিযুদ্ধে অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতের চলে যাবার সময় তিনি তার একমাত্র ছোট ভাই আনোয়ার হোসেনের হাত ধরে লঞ্চ ঘাটে যান। বাড়িতে রেখে যান প্রিয় মা, বড় বোন প্রয়াত মন্ডা বিবি, আদরের ছোট বোন ফাতেমা আর রহিমা বেগমকে।
তিনি বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী গেরিলা দলের সদস্য ছিলেন। পাকবাহিনীর আক্রমণের মুখে তিনিও শহীদ নিজামউদ্দিন আজাদের সাথে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের সহযোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ করে দেন।

শত্রু বাহিনীর সাথে হাতাহাতি যুদ্ধের একপর্যায়ে শত্রুর হাতে ধরা পড়ে যান। শত্রুরা তাকে উর্দুতে বলতে বলেছিলেন, ‘বোলো পাকিস্তান জিন্দাবাদ।’ দুদু মিয়া উচ্চস্বরে বলেছিলেন ‘জয় বাংলা’। শত্রুরা গুলি করলো। তবুও দুদু মিয়ার কণ্ঠে ‘জয় বাংলা’। আবার গুলি। চরাচরভেদী কণ্ঠ দুদু মিয়ার ‘জ-য়-য়-য়-য় বাংলা’। ব্রাশফায়ার। অনিঃশেষ দুদু মিয়া।
এমন যোদ্ধাকে আমাদের রাষ্ট্র আজও ‘বীরশ্রেষ্ঠ’ ঘোষণা করতে পারেনি এটা রাষ্ট্রেরই সীমাবদ্ধতা। তার স্মরণে রায়পুরার হাশিমপুরে ‘বীর শহীদ জহিরুল হক স্মৃতি সংসদ’ গঠিত হয়েছে।

৫) শহীদ আওলাদ হোসেন
তিনিও বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী দলের সদস্য ছিলেন। পাক বাহিনীর আক্রমণের মুখে তিনি শহীদ নিজামউদ্দিন আজােদর সাথে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের সহযোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ করে দেন এবং যুদ্ধ করতে করতে এই অকুতোভয় বীর তার প্রাণ বিলিয়ে দেন।
তার ৭ ভাই ১ বোনের মধ্যে মোহাম্মদ হোসেন খান, আক্তার হোসেন খান এবং ফেরদৈাসী বেগম ছাড়া বাকী সকলেই প্রয়াত হয়েছেন। প্রয়াতরা হলেন: আমির হোসেন খান, মোশারফ হোসেন খান, ইকবাল হোসেন খান এবং আহমদ হোসেন খান।
শহীদ আওলাদ হোসেন ভারতের ট্রেনিং ক্যাম্পে সতীনাথ মুখোপাধ্যায়ের একটি গান খুব গাইতেন, যে কথা বলতে গিয়ে আজো জনাব আশেক আলী মাস্টার ডুকরে কেঁদে উঠেন।

গানটি হলো:
‘জানি একদিন আমার জীবনী লেখা হবে/সে জীবনী লিখে রেখো, তোমাদের গানের খাতায়/যেদিন রবো না আর তোমাদের মাঝে/যদি এই তানপুরা আর নাহি বাজে/তখন হঠাৎ যদি মনে পড়ে মোরে/গেয়ো শুধু মোর গান/যতটুকুলেখা থাকে তোমাদের স্মৃতির পাতায়..’

(৬)শহীদ শহীদুল্লাহ সাউদ
১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে অন্য আর সবার সাথে খেলাঘরও অংশ নিয়েছিল দেশ মাতৃকাকে মুক্ত করার লড়াইয়ে। যে লড়াইয়ে আমরা হারিয়েছিলাম ৩০ লাখ বীরকে। যাঁদের মধ্যে ছিল অসংখ্য বীর কিশোর। এদেরই একজন শহীদ শহীদুল্লাহ সাউদ। ২ নং ঢাকেশ্বরী কটন মিলের কর্মচারী প্রয়াত মো. জাবেদ আলী সাউদ ও প্রয়াত মোসাম্মৎ জোবেদা বেগমের চার সন্তানের মধ্যে শহীদুল্লাহ্ সাউদ ছিলেন তৃতীয়। গোদনাইল প্রাথমিক বিদ্যালয় থেকে পড়ালেখা শেষ করে তিনি ভর্তি হন গোদনাইল হাই স্কুলে। এরই মধ্যে তিনি জড়িয়ে যান ঝিলিমিলি খেলাঘর আসরের সাথে। ছাত্র ইউনিয়নও করতে শুরু করেন স্কুল জীবন থেকেই। শহীদুল্লাহ সাউদ যখন নবম শ্রেণীর ছাত্র তখন শুরু হয় মহান মুক্তিযুদ্ধ।
দেশপ্রেমের প্রবল টানে মাত্র ১৪ বছর বয়সে নবম শ্রেণীর ছাত্র শহীদল্লাহ্ সাউদ যোগ দেন মুক্তিযুদ্ধে। যুদ্ধ প্রান্তর থেকে তিনি বাড়ির সবাইকে কেবলই জানাতেন ভাল আছি কাজ শেষ হলেই ফিরব। তার তিন ভাইয়েরা হলেন: আব্দুস সামাদ সাউদ, আব্দুল মজিদ সাউদ ও কবির হোসেন সাউদ।
বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী দলের সদস্য পাকবাহিনীর আক্রমণের মুখে শহীদ নিজামউদ্দিন আজাদের নেতৃত্বে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের সহযোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ করে দেন। শত্রু বাহিনীর সাথে যুদ্ধের একপর্যায়ে আহতাবস্থায় তিনি তার সহযোদ্ধা শুক্কর মাহমুদের সাহায্যে পিছিয়ে আসার সময়ে শত্রু বাহিনী তাঁকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। শুক্কর মাহমুদও আহত অবস্থায় মৃতের ভান করে লক্ষ্য করেন কি অসীম সাহসে লড়াই করতে করতে কুমিল্লার চৌদ্দগ্রামের বেতিয়ারায় এই কিশোর আরো ৮ জন সহযোদ্ধার সাথে শহীদ হন। স্বজনেরা গোদনাইলে তার স্মৃতি রক্ষার্থে গড়ে তুলেছেন ‘শহীদ শহীদুল্লাহ সাউদ স্মৃতি সংসদ’।

৭)শহীদ আব্দুল কাইউম
সরকারি তহসিলদার প্রয়াত ছানাউল্লাহ মিয়া ও প্রয়াত হালিমা খাতুনের জ্যেষ্ঠ পুত্র শহীদ আব্দুল কাইউমের জন্ম ১ মার্চ ১৯৪৮ সালে চাঁদপুর জেলার হাইমচর থানার নীল কমল গ্রামে ‘মালত’ বাড়িতে। শহীদ আব্দুল কাইউম বাল্যকাল থেকে অত্যন্ত শান্ত স্বভাবের, ধীর-স্থির এবং মৃদুভাষী ছিলেন। তিনি অত্যন্ত ক্রীড়ামোদী ছিলেন, বিশেষ করে ফুটবল খেলতে ভালোবাসতেন। ১৯৭১ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে সাংবাদিকতা বিভাগের মাস্টার্সে (প্রিলিমিনারি) ভর্তি হন এবং তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তদানিন্তন ইকবাল হলে (বর্তমানে সার্জেন্ট জহুরুল হক হল) অবস্থান করেন। ২৫ মার্চের কালোরাতের কিছুদিন পূর্বে তিনি হাইমচরে চলে আসায় সে যাত্রায় প্রাণে বেঁচে যান।

১৯৬৯-৭০ এর গণআন্দোলনে আব্দুল কাইউম সক্রিয়ভাবে অংশগ্রহণ করেন। হাইমচর থানা ন্যাপের সাংগঠনিক সম্পাদক ও ‘নবারুন সংঘ’ এর সম্পাদক হিসেবে ১৯৭১ সালে তিনি হাইমচরের জনতাকে উদ্বুদ্ধ করতে সহায়ক ভূমিকা পালন করেন। ১৯৭১ সালের জুন মাসে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের উদ্দেশ্যে তিনি আরো ১০ জনের সাথে ভারতের উদ্দেশ্য চলে যান। বাড়িতে রেখে যান প্রিয় বাব-মা, বড় বোন প্রয়াত সুরাইয়া বেগম (অক্টোবর ২০১৬ এ প্রয়াত), আদরের ছোট বোন শামসুন্নাহার, নাসিমা শাকিল, ছোট ভাই কামরুল হাসানসহ আরো চার বোন এক ভাইকে। মুক্তিযুদ্ধকালীন সময়ে তিনি হাইমচর বালক বিদ্যালয়ে বিনাবেতনে খ-কালীন শিক্ষকতা করতেন।

বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীর সদস্য হিসেবে পাক বাহিনীর আক্রমণের মুখে তিনি শহীদ নিজামউদ্দিন আজাদের সাথে পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করে নিজের সহযোদ্ধাদের নিরাপদে পশ্চাদপসরণের সুযোগ করে দেন। কিন্তু এই অকুতোভয় বীর নিজে দেশমাতৃকার জন্য তার প্রাণ বিলিয়ে দেন।
নীল কমল নদী গর্ভে বিলীন হয়ে যাওয়ায় তার সমস্ত স্মৃতি নষ্ট হয়ে যায়। আর আজ তার ছাত্ররা তার জন্য হাইমচরে ‘শহীদ আব্দুল কাইউম স্মৃতি পাঠাগার’ গড়ে তুলেছেন যা তার স্মৃতিগুলোকে ধরে রাখার একান্ত প্রয়াস।

৮)শহীদ মোহাম্মদ সফি উল্ল্যা
প্রয়াত আব্দুল মজিদ ও রজবুন্নেসার দ্বিতীয় পুত্র শহীদ মোহাম্মদ শফিউল্লাহর জন্ম নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার ১২ নং ইউনিয়নের পূর্ব আলাইরপুর গ্রামে। শহীদ মোহাম্মদ শফিউল্লাহ বাল্যকাল থেকে অত্যন্ত শান্ত স্বভাবের, ধীর-স্থির এবং মৃদুভাষী ছিলেন। এই বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফিউলল্লাহ প্রগতিশীল রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ছাত্র ইউনিয়নও করতে শুরু করেন স্কুলজীবন থেকেই। মোহাম্মদ শফিউল্লাহ যখন আলাইরপুর-কাজীরহাট পাবলিক উচ্চ বিদ্যালয়ের (বর্তমান শহীদ আমানুল্লাহ) যখন দশম শ্রেণীর ছাত্র তখন শুরু হয় মহান মুক্তিযুদ্ধ। মুক্তিযুদ্ধের শুরু থেকেই তিনি প্রতিরোধ সংগ্রামে দৃঢ়ভাবে এগিয়ে আসেন এবং নিজ এলাকায় মুক্তিযোদ্ধাদের নিয়ে শক্ত ভিত্তি গড়ে তোলেন।
মাত্র ১৪ বছর বয়সে দেশকে ভালোবেসে মোহাম্মদ শফিউল্লাহ ১৯৭১ সালের কাউকে কিছু না বলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণের উদ্দেশ্যে ভারতের ত্রিপুরায় চলে যান। তার তিন ভাইয়ের মধ্যে ছোট ভাই আহছানউল্লাহ কামাল ছাড়া বাকী দুই ভাই মোহাম্মদ রহিমউল্লাহ আর মোহাম্মদ শহিদউল্লাহ বাবুল আজ প্রয়াত। আদরের দু’বোন মাসকুরা বেগম আর জান্নাতুল ফেরদৈাস আজও তার কথা বলতে গিয়ে আবেগাক্রান্ত হয়ে যান।

বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী গেরিলা দলের সদস্য হিসেবে পাকবাহিনীর আক্রমণের মুখে শহীদ নিজামউদ্দিন আজাদের সাথে যাঁরা পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করেন, তিনি তাঁদের অন্যতম। শত্রু বাহিনীর সাথে যুদ্ধের একপর্যায়ে আহতাবস্থায় শত্রু বাহিনী তাঁকে বেয়নেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। অসীম সাহসে লড়াই করতে করতে কুমিল্লার চৌদ্দগ্রামের বেতিয়ারায় সাহসী এই বীর সন্তান কিশোর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শফিউলল্লাহ আরো ৮ জন সহযোদ্ধার সাথে শহীদ হন।

আলাইরপুর-কাজীরহাট পাবলিক উচ্চ বিদ্যালয়ে (বর্তমান শহীদ আমানুল্লাহ) তার একটি ছবি ছিল। কিন্তু ২০০০ সালে স্বাধীনতাবিরোধী শক্তি ক্ষমতায় এসে বিদ্যালয়টির কার্যক্রম বন্ধ করে দেওয়ায় বিদ্যালয়টির স্থানান্তর করার সময় তার সমস্ত স্মৃতি নষ্ট হয়ে যায়। সময়োচিত উদ্যোগের অভাবে হারিয়ে গেছে তার শেষ চিহ্নটুকু আর তার সুজন মহিউদ্দীন মহিমের নেতৃত্বে তার জন্য পূর্ব আলাইরপুর গ্রামে গড়ে উঠা ‘শহীদ মোহাম্মদ শফিউল্লাহের স্মৃতি পাঠাগার’ আজ প্রায় বন্ধের মুখে। রজবুন্নেসা আজো আকুল হয়ে তার শফিউল্লাহকে খোঁজেন, ডুকরে কেঁদে উঠেন তার কিশোর সন্তানের জন্য।

(৯)শহীদ আব্দুল কাদের
শহীদ আব্দুল কাদের ছিলেন কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার গুণবতী স্টেশনের নিকটবর্তী সাতবাড়িয়া গ্রামের সন্তান। ১৯৭১ সালে তিনি সক্রিয়ভাবে মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। এসময় তিনি ভারতে ট্রেনিং প্রাপ্ত হাজার হাজার মুক্তিযোদ্ধাকে দেশের অভ্যন্তরে রণক্ষেত্রে নিরাপদে পৌঁছে দেয়ার দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধে গেরিলা বাহিনীকে স্বদেশে পৌঁছে দেয়ার সময় কুমিল্লার বেতিয়ারায় পাক সেনাদের সাথে সম্মুখ সমরে শহীদ হন।
তার স্ত্রী আমেনা খাতুন তাঁদের একমাত্র মেয়ে হালিমা বেগমের সাথে বর্তমানে গুণবতী গ্রামে বসবাস করেন আর একমাত্র ছেলে মো. এয়াকুব যিনি পেশায় একজন ট্রাক চালক, চট্টগ্রামে বসবাস করেন।

বেতিয়ারায় বিশেষ গেরিলা বাহিনীটির অগ্রগামী গেরিলা দলের পথপ্রদর্শক হিসেবে পাকবাহিনীর আক্রমণের মুখে শহীদ নিজামউদ্দিন আজাদের সাথে যাঁরা পাকিস্তানি বাহিনীর বিপক্ষে প্রতিরোধ ব্যূহ রচনা করেন, তিনি তাঁদের অন্যতম। শত্রু বাহিনীর সাথে যুদ্ধের একপর্যায়ে শত্রুর সাথে অসীম সাহসে লড়াই করতে করতে কুমিল্লার চৌদ্দগ্রামের বেতিয়ারায় চৌদ্দগ্রামের সাহসী এই বীর শহীদ হন।

তিনি পেশায় একজন কৃষক ছিলেন এবং তার কোন ছবির সন্ধান আজো পাওয়া যায়নি।

 

Leave a Reply