তুরস্কে আবারও প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এরদোয়ান

বাংলা নিউজ ডেস্ক: আবারও তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রজব তাইয়্যেব এরদোয়ান। দেশটির প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম ইতিহাসে রান-অফ ভোটে প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে তিনি জয়ী হয়েছেন। রবিবার (২৮ মে) ঘোষিত বেসরকারি ফল অনুসারে, ৯৮শতাংশ ভোট গণনার পর তিনি পেয়েছেন ৫২ দশমিক ১২ শতাংশ ভোট। তার প্রতিদ্বন্দ্বী পেয়েছেন ৪৭ দশমিক ৮৮ শতাংশ ভোট। তুরস্কের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাতে আল জাজিরা এ খবর জানিয়েছে।

গণনাকৃত ৯৮ শতাংশের মধ্যে ক্ষমতাসীন প্রেসিডেন্ট পেয়েছেন ২ কোটি ৬৮ লাখ ৩৭ হাজার ৮৪ এবং কিলিদারোগলু পেয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৫৪ হাজার ৮৩৯ ভোট।

দুই দশক ধরে তুরস্কের ক্ষমতায় রয়েছেন এরদোয়ান। ১৪ মে প্রথম দফার প্রেসিডেন্ট নির্বাচনে ৫০ শতাংশ ভোট কোনও প্রার্থী না হওয়ায় রান-অফ ভোট অনুষ্ঠিত হয়। পার্লামেন্ট নির্বাচনে তার দল একে পার্টির নেতৃত্বাধীন জোট আগেই জয়ী হয়েছে।

প্রথম দফার ভোটে তৃতীয় স্থানে থাকা প্রেসিডেন্ট প্রার্থী সিনান ওয়ান পরে এরদোয়ানকে সমর্থন জানান। নির্বাচনি প্রচারে সমর্থকদের ‘নতুন যুগ’-এর প্রতিশ্রুতি দিয়েছেন ২০ বছর ধরে ক্ষমতায় থাকা বতর্মান প্রেসিডেন্ট।

স্থানীয় সময় রবিবার সকাল ৮টায় ভোট শুরু হয়ে বিকাল ৫টার দিকে শেষ হয়। মোট ভোটার ছিলেন ৬৪ মিলিয়ন। এবার ভোটার উপস্থিতি ছিল প্রায় ৮৫ শতাংশ। দেশটির সর্বোচ্চ নির্বাচন কমিশন এখনও আনুষ্ঠানিকভাবে সরকারি ফল ঘোষণা করেনি।

গত কয়েক বছরে তুরস্কের মুদ্রা লিরার দর ইতিহাসে সবচেয়ে বেশি পরিমাণ কমেছে এবং বিদেশি মুদ্রার চাহিদা বেড়েছে। সেই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিদেশি মুদ্রার রিজার্ভ ২০০২ সালের পর থেকে প্রথমবার নেতিবাচক হয়েছে।

এরদোয়ানের শাসনামলে অর্থনৈতিক পরিস্থিতির অবনতির জন্য অনেকেই তার প্রশাসনকে দায়ী করেন। তবে তাকে নির্বাচিত করে জনসংখ্যার বড় অংশ তার প্রতি আস্থা রাখলো।

গত ১৪ মে’র প্রথম দফা ভোটে এরদোয়ান ৪৯.৫২ শতাংশ, কিলিচদারোগলু ৪৪ দশমিক ৮৮ শতাংশ এবং সিনান ওগান ৫ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়েছিলেন।

কিলিচদারোগলুর দলের মুখপাত্র ফল ঘোষণার সময় বলেছিলেন, আমরা এই মুহূর্তে প্রতি দুই ভোটের একটি পেয়েছি।

এরদোয়ানের একে পার্টির মুখপাত্র বলেছিলেন, এই ফল দেখিয়ে দিচ্ছে এরদোয়ানের প্রতি দৃঢ় সমর্থন।

ফল ঘোষণায় এগিয়ে থাকা অবস্থাতেই এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ভিক্টর ওরবান। তিনি এটিকে এরদোয়ানের প্রশ্নাতীত নির্বাচনী হয় হিসেবে উল্লেখ করেছেন।

অভিনন্দন জানিয়েছেন লিবিয়ার প্রধানমন্ত্রী আব্দুল হামিদ দিবেইদেহ ও কাতারের আমির তামিম বিন হামাদ আল থানি।

 

Leave a Reply