তেল আমদানির বিষয়ে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে রাশিয়া

দৈনিক বাংলা নিউজ ডেস্কঃ অপরিশোধিত ও পরিশোধিত তেল আমদানির বিষয়ে বাংলাদেশকে প্রস্তাব দিয়েছে বলে জানায় ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ভি মান্টিটস্কি। তিনি বলেছেন, এ ক্ষেত্রে বাংলাদেশকেই সিদ্ধান্ত নিতে হবে। বিষয়টি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনা চলছে।

বুধবার (২৪ আগস্ট) ঢাকায় রাশিয়ার দূতাবাসে এক গোলটেবিল আলোচনায় রাষ্ট্রদূত এ কথা বলেন।

গোলটেবিল আলোচনায় কোভিড-১৯ মহামারির কারণে বিশ্ব ২০২০ সাল থেকেই অর্থনৈতিক দুরবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। এ বছরের শুরুতে ইউক্রেনে রাশিয়া সামরিক অভিযানে যায়। যা বিশ্ব খাদ্য সরবরাহে বড় একটা প্রভাব ফেলেছে বলে অভিযোগ করা হয়।

রাষ্ট্রদূত আলেক্সান্ডার মান্টিটস্কি বলেন, বৈশ্বিক খাদ্য সংকট নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। এজন্য ইউক্রেন থেকে খাদ্য সরবরাহ স্বাভাবিক রাখতে রাশিয়া উদ্যোগ নিয়েছে।

তবে বৈশ্বিক অর্থনৈতিক সংকটে রাশিয়ার কোনো দায় নেই দাবি করে রাশিয়ান রাষ্ট্রদূত বলেন, রাশিয়া কোনো ধরনের অর্থনৈতিক নিষেধাজ্ঞা দেয়নি, বরং ইউরোপ এবং যুক্তরাষ্ট্রই নিষেধাজ্ঞা দিয়েছে। সে কারণে এই সংকটে কেউ রাশিয়াকে দোষ দিতে পারবে না।

বাংলাদেশের সঙ্গে রাশিয়া থেকে খাদ্য আমদানি ইস্যুতে আলোচনা চলছে উল্লেখ করে তিনি বলেন, খাদ্য নিরাপত্তায় সহায়তা দেবে রাশিয়া।

Leave a Reply