প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও স্বাগত জানিয়ে চা-শ্রমিকদের আনন্দ মিছিল

বাংলা নিউজ ডেস্কঃ প্রধানমন্ত্রীর ১৭০ টাকা মজুরি নির্ধারণের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন চা-শ্রমিকরা। একইসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়ে আনন্দ মিছিল করেছেন তারা।

রবিবার (২৮ আগস্ট) বিকাল ৫টায় মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভাড়াউড়া চা-বাগান থেকে আনন্দ মিছিল বের করা হয়। বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরার নেতৃত্বে আনন্দ মিছিলটি বের হয়। মিছিলে শতাধিক নারী চা-শ্রমিক অংশ নেন। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ভাড়াউড়া চা-বাগানে গিয়ে শেষ হয়। 

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে ৯ আগস্ট থেকে দুই ঘণ্টা করে কর্মবিরতি এবং ১৩ আগস্ট থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করেছেন চা-শ্রমিকরা। এতদিন ১২০ টাকা মজুরিতে কাজ করেছিলেন তারা। আর কারও কথা বিশ্বাস না করে শুধু প্রধানমন্ত্রী শেখ হাসিনার মুখ থেকে আশ্বাস শুনে কাজে ফেরার কথা বারবার বলেছিলেন শ্রমিকরা। অবশেষে প্রধানমন্ত্রীর ১৭০ টাকা মজুরি নির্ধারণের মধ্য দিয়ে ধর্মঘট প্রত্যাহার করে কাজে ফেরেন তারা। শনিবার (২৭ আগস্ট) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে চা-বাগান মালিকপক্ষের সংগঠন বাংলাদেশ টি অ্যাসোসিয়েশনের (বিটিএ) বৈঠকের পর এ সিদ্ধান্ত আসে।

বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক বিজয় হাজরা বলেন, প্রধানমন্ত্রী মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে শ্রমিকদের মজুরি ১৭০ টাকা নির্ধারণ করেছেন। পাশাপাশি রেশন, চিকিৎসা, ঘরসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য বলেছেন। আমরা প্রধানমন্ত্রীর সিদ্ধান্তকে শ্রদ্ধা জানাই। আমাদের এতদিনের আন্দোলন সফল হয়েছে। এজন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে আনন্দ মিছিল করেছি।

Leave a Reply