বিচারকরা যদি মননে স্বাধীন না হন তাহলে বিচার বিভাগের স্বাধীনতা সুদূর পরাহত

বাংলা নিউজ ডেস্কঃ  শেষ কর্মদিবসে সুপ্রিম কোর্টের বিচারপতি ও আইনজীবীদের ভালোবাসা নিয়ে  বিচারাঙ্গন থেকে বিদায় নিলেন আপিল বিভাগের বিচারপতি কৃষ্ণা দেবনাথ। বিদায় বেলায় দেওয়া ভাষণে তিনি বললেন, বিচারকরা যদি মননে স্বাধীন না হন তাহলে বিচার বিভাগের স্বাধীনতা সুদূর পরাহত। অ্যাটর্নি জেনারেল এবং সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দেওয়া বিদায় সংবর্ধনার জবাবে তিনি এ কথা বলেন।

বিচারপতি কৃষ্ণা দেবনাথ বলেন, আজকের এই শেষ দিনে এ আশা নিয়েই বিচারাঙ্গন থেকে বিদায় নিতে চাই যে, এক জন বিচারক বিচার কাজে সম্পূর্ণ স্বাধীন এই মূলমন্ত্র ধারণ করেই বিচার কাজ সম্পন্ন করবেন আর আপনারা অর্থাৎ আইনজীবীগণ সে কাজে সহযোগিতা করবেন এই প্রতিষ্ঠানের স্বার্থেই। আমার ৪১ বছরের বিচারিক জীবনে আমি বহু বার বিদায় নিয়েছি। কিন্তু কর্মজীবন থেকে আজ আমার শেষ বিদায়। এরপর শুরু হবে আমার নতুন জীবন। আপনারা সবাই প্রার্থনা করবেন আমার জীবনের শেষ অধ্যায়টি যেন আমি আমার পরিবার পরিজন নিয়ে সহজ সরল, আনন্দময় আর সুস্থভাবে কাটিয়ে অনির্ধারিত শেষ বিদায়কে আলিঙ্গন করতে পারি। তিনি বলেন, আমার এই ৪১ বছরের বিচারিক জীবনে এ বিশ্বাসে আমি উপনীত হয়েছি যে, বিচার বিভাগের স্বাধীনতা কাগজেকলমে নিরঙ্কুশভাবে বাস্তবায়ন হলেও এক জন বিচারক যদি তার মননে, চলনে, বিশ্বাসে নিজেকে স্বাধীন মনে না করেন তবে বিচার বিভাগের স্বাধীনতা সুদূর পরাহত।

গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক নম্বর এজলাসে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান, বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম উপস্থিত ছিলেন। এর আগে বিচারপতি কৃষ্ণা দেবনাথের কর্মময় জীবনের বিভিন্ন দিক নিয়ে বক্তব্য রাখেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও সুপ্রিম কোর্ট বার সভাপতি মোমতাজউদ্দিন ফকির।

Leave a Reply