বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবসে বাংলাদেশ দূতাবাস গুলোর ব্যানারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি বাদ!

বাংলা নিউজ ডেস্কঃ বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবসে এবছর বাংলাদেশের সব দূতাবাস তাদের অনুষ্ঠানের ব্যানার থেকে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি বাদ দেওয়া হয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় দূতাবাসগুলো এ কাজ করেছে।

বিদেশে থাকা বাংলাদেশের মিশনগুলোতে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সব কর্মকর্তা-কর্মচারীর মধ্যে এ নিয়ে বিরাজ করছে চরম অসন্তোষ, যদিও প্রকাশ্যে মুখ খুলতে সাহস পাচ্ছেন না কেউ।

সূত্র জানায়, এবার ১৪ নভেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর বিজয় দিবসকে সামনে রেখে পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশস্থ বাংলাদেশের সব দূতাবাসকে নির্দেশ দেয় পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক ডিজাইন করে দেওয়া ব্যানার ব্যবহারের জন্য। মন্ত্রণালয় দুটি ব্যানার তৈরি করে পাঠায় এই দুই জাতীয় দিবসের জন্য। এ ব্যানারগুলোর কোনোটিতেই জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করা হয়নি। এ বিষয়ে বিভিন্ন মিশনে অসন্তোষ দেখা দিলেও যেহেতু দূতাবাসগুলো পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন, সে জন্য তারা ব্যানারে বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীর ছবি ছাড়াই বিজয় দিবস ও শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করতে বাধ্য হয়।

এ ছাড়া প্রতি বছর জাতীয় দিবসগুলোতে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দিবসভিত্তিক প্রামাণ্যচিত্র পাঠানো হয়, এবার তাও পাঠানো হয়নি। জানা যায়, ২০০৯ সাল থেকে বিদেশে অবস্থিত বাংলাদেশের সব দূতাবাস যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের জাতীয় দিবসগুলো পালন করে আসছে এবং তাদের অনুষ্ঠানের ব্যানারে সবসময়ই জাতির পিতা ও প্রধানমন্ত্রীর ছবি ব্যবহার করেছে। সরকারের একটানা ক্ষমতায় থাকার ১৪ বছর পূর্তির প্রাক্কালে এবারের ডিসেম্বর মাসে এসে এমনভাবে এর ব্যত্যয় ঘটেছে যাতে হতবাক হয়েছে বিদেশে অবস্থানরত বাংলাদেশি কূটনীতিকরা।

ইউরোপের একটি দেশে কর্মরত বর্ষীয়ান কূটনীতিক এ বিষয়ে বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করে বলেন, এ বছর বিজয় দিবসে যা হলো তা অত্যন্ত দৃষ্টিকটু। রাজনৈতিক নেতৃত্বকে বিতর্কিত করতে অধীনস্থ কোনো আমলা কোনো ধরনের দেশ ও সরকারবিরোধী ষড়যন্ত্রে লিপ্ত কি না তা খতিয়ে দেখা দরকার। তিনি আশা করেন বিষয়টি নিয়ে তদন্ত হবে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তার সঙ্গে যোগাযোগ করা হলেও তারা আনুষ্ঠানিকভাবে বক্তব্য দিতে অস্বীকার করেন।

Leave a Reply