ব্ল্যাক আউটের ঘটনায় জড়িত ২ কর্মকর্তাকে বরখাস্তঃ বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বাংলা নিউজ ডেস্কঃ জাতীয় গ্রিডে বিপর্যয়ের ঘটনায় পিজিসিবির (পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ) দুই কর্মকর্তাকে রোববারই (১৬ অক্টোবর) সাময়িক বরখাস্ত করা হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

পিজিসিবির তদন্ত প্রতিবেদন হাতে পাওয়ার পর রোববার সচিবালয়ে সাংবাদিকদের এই তথ্য জানান তিনি।

তিনি জানিয়েছেন, চলতি সপ্তাহের মধ্যেই বিতরণ কোম্পানির দায়ী ব্যক্তিদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে।

গ্রিড বিপর্যয়ের কারণ জানতে তিনটি কমিটি করা হয়েছিল জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, পিজিসিবির গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন হাতে পেয়েছেন তারা। এই প্রতিবেদনের মাধ্যমেই জানা যায়, পিজিসিবি-তে দায়িত্ব পালনে গাফিলতি হয়েছে।

দায়িত্ব পালনে অবহেলা করা এক সহকারী প্রকৌশলী ও এক উপ-সহকারী প্রকৌশলীকে চিহ্নিত করা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী জানান, রোববারের মধ্যেই তাদেরকে বরখাস্ত করা হবে।

এছাড়া বিতরণ কোম্পানিগুলোরও অবহেলা পাওয়া গেছে উল্লেখ করে তিনি জানান, সেখান থেকেও দায়ীদের খোঁজা হচ্ছে। চলতি সপ্তাহের মধ্যেই তাদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনা হবে।

উল্লেখ্য, গত ৪ অক্টোবর একযোগে দেশের বেশ কয়েকটি জেলায় বিদ্যুৎ বিপর্যয়ের ঘটনা ঘটে।

শুক্রবার (১৪ অক্টোবর) এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এর পেছনে কারিগরি নয়, মূলত ব্যবস্থাপনা ত্রুটি ছিল। আর এজন্য দায়ী সঞ্চালন কোম্পানির কর্মকর্তাদের বিরুদ্ধে ‘ব্যবস্থা’ নেয়ার কথা জানান তিনি।

পিজিসিবির তদন্ত প্রতিবেদন থেকে গ্রিড বিপর্যয়ের প্রথম কারণ হিসেবে ‘দায়িত্বে অবহেলাই’ পাওয়া গেছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, ‘সে অনুযায়ী আপাতত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এর বাইরে আরও দুইটি তদন্ত কমিটি আমরা করেছি। এরমধ্যে একটি বিদ্যুৎ বিভাগের, এছাড়া বাইরের একটি কমিটি আমরা করেছি। তাদের প্রতিবেদন পেতে কিছুটা সময় লাগতে পারে। সব প্রতিবেদন হাতে না পাওয়া পর্যন্ত সবগুলো কারণ বলা সম্ভব নয়।’

Leave a Reply