মালয়েশিয়ার ৯৭ বছর বয়সী মাহাথির মোহাম্মদ আবারও নির্বাচনে অংশ নিবেন

বাংলা নিউজ ডেস্কঃ মালয়েশিয়ার ৯৭ বছর বয়সী জানু রাজনীতিবিদ সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ দেশের আসন্ন পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন। তবে তিনি তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে ইচ্ছুক কিনা সে বিষয়ে খোলাসা করেননি।

সিএনএন ও অন্যান্য আন্তর্জাতিক গণমাধ্যম এ খবর দিয়েছে।
স্থানীয় সময় মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মাহাথির মোহাম্মদ বলেন, আমরা এখনো সিদ্ধান্ত নিইনি কে প্রধানমন্ত্রী হবেন। আমরা জয়ী হলে তবে প্রধানমন্ত্রীর নিয়ে আলোচনা হবে।

চলতি বছরের শুরুতে হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া মাহাথির বলেন, তিনি নিজ সংসদীয় আসন লাংকাউইয়ের প্রতিনিধিত্ব করে তা রক্ষা করবেন।

আসন্ন নির্বাচনে তার দল ১২০টি সংসদীয় আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলেও জানান সাবেক এ প্রধানমন্ত্রী।

একটি সাধারণ নির্বাচনের জন্য সোমবার মালয়েশিয়ার পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়। ক্ষমতাসীন জোটে দীর্ঘদিন ধরে চলা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যে এ সিদ্ধান্ত নেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব।

আগামী বছরের সেপ্টেম্বরে মালয়েশিয়ায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু পার্লামেন্ট ভেঙে দেওয়ায় এখন দেশটিতে আগাম নির্বাচন হবে। দেশটির সংবিধান অনুযায়ী, পার্লামেন্ট বিলুপ্তির ৬০ দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনের তারিখ ঘোষণা করবে নির্বাচন কমিশন। নতুন নির্বাচনের মাধ্যমে দেশটিতে রাজনৈতিক স্থিতিশীলতা আসবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, মাহাথির মোহাম্মদ দুই দশকের বেশি সময় মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত টানা ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০১৮ সালে ৯২ বছর বয়সে তিনি আবার দেশটির প্রধানমন্ত্রী হয়েছিলেন। এই দফায় অন্তর্দ্বন্দ্বের কারণে দুই বছরের কম সময়ের মধ্যে তার সরকারের পতন ঘটে। ২০২০ সালের ফেব্রুয়ারির শেষ দিকে তিনি পদত্যাগ করেন।

১৯৬৪ সালে মাহাথির মোহাম্মত প্রথমবার পার্লামেন্টের সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৮০-এর দশক থেকে মালয়েশিয়ার অর্থনীতির দ্রুত উন্নতির জন্য কৃতিত্ব পান।

Leave a Reply