Site icon Doinik Bangla News

১২টি নতুন রাজনৈতিক দলের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)

বাংলা নিউজ ডেস্কঃ নিবন্ধনের জন্য আবেদন করা ১২টি নতুন রাজনৈতিক দলের নাম প্রাথমিকভাবে চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

দলগুলো হলো- নাগরিক ঐক্য, সনাতন পার্টি, বাংলাদেশ সুপ্রিম পার্টি, পিপলস পার্টি, বাংলাদেশ লেবার পার্টি, এবি পার্টি, গণ অধিকার পরিষদ, বিএলডিপি, বিএনএম, বাংলাদেশ হিউম্যানিস্ট পার্টি, মাইনরিটি জনতা পার্টি, বাংলাদেশ ডেমোক্রাটিক পার্টি।

মঙ্গলবার (১১ এপ্রিল) নির্বাচন কমিশন ভবনে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের এ তথ্য জানান ইসি সচিব জাহাংগীর আলম।

তিনি বলেন, নিবন্ধনের নতুন ১২টি রাজনৈতিক দলকে প্রাথমিক বিবেচনায় নিয়েছে নির্বাচন কমিশন। এসব দলের বিষয়ে অনুসন্ধানের জন্য মাঠপর্যায়ে তদন্তে পাঠানো হয়েছে।

ইসি সচিব বলেন, এসব দলের কেন্দ্রীয় জেলা ও উপজেলা কমিটি সক্রিয় রয়েছে কি না এবং থানা পর্যায়ের ২০০ সমর্থনসূচক তালিকা সঠিক কি না, তা যাচাইবাছাই করা হবে ১৫ দিনের মধ্যে। যাদের তথ্য তদন্ত করে সঠিক পাওয়া যাবে তারাই দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য নিবন্ধিত হতে পারবে। মাঠ পর্যায়ে পাওয়া এই ১২টি দলের তথ্য যাচাইবাছাই করে কমিশন সিদ্ধান্ত নেবে। রোডম্যাপ অনুযায়ী জুনের মধ্যে এ সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

ইসি সচিব জানান, নতুন দল নিবন্ধিত হতে ৯৩টি আবেদন জমা পড়েছিল। নানা পর্যায়ে বাছাইয়ে বেশ কিছু আবেদন বাতিল হয়েছে। এর মধ্যে প্রথম পর্যায়ে বাদ পড়ে ১৬টি আবেদন, দ্বিতীয় পর্যায়ে নির্ধারিত সময়ের তথ্য দিতে না পারা ও ঠিকানা ভুল হওয়ায় বাতিল হয় আরও ৩১টি আবেদন। পরে যাচাইবাছাইয়ে নিবন্ধন শর্তের প্রাথমিক তথ্য পূরণ করতে না পারায় আরও ৩৪টির আবেদন বাতিল করা হয়েছে।

নতুন দলের জন্য শর্ত হলো, দলের কেন্দ্রীয় কমিটিসহ একটি কেন্দ্রীয় কার্যালয় এবং দেশের অন্তত এক-তৃতীয়াংশ জেলায় ও অন্তত ১০০টি উপজেলায় বা মেট্রোপলিটন থানায় কার্যালয় থাকতে হবে। প্রতিটি উপজেলায় দলের সদস্য হিসেবে ন্যূনতম ২০০ ভোটার তালিকাভুক্ত থাকতে হবে।

Exit mobile version