কুমিল্লায় পালিত হলো বিশ্ব মানবাধিকার দিবস

মোঃ কাশেদুল হক কাজলঃ আজ শনিবার (১০ ডিসেম্বর) বিশ্ব মানবাধিকার দিবস। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়ণতা, দাঁড়াব সকলেই অধিকারের সুরক্ষায়।’ দিবসটি উপলক্ষে দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন মানববন্ধন, আলোচনাসভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করছে।

বাংলাদেশ মানবাধিকার কমিশন, কুমিল্লা জেলা শাখার উদ্যোগে কুমিল্লা টাউন হল ময়দান থেকে এক বর্ণাঢ্য র‌্যালি প্রদর্শণ করা হয়। এতে অংশ গ্রহণ করেন, বাংলাদেশ মানবাধিকার কমিশন, কুমিল্লা শাখার শ্রদ্ধেয় সভাপতি, জনাব, লুৎফুর রেজা খোকন এর নেতৃত্বে বাংলাদেশ মানবাধিকার কমিশন, কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক জনাব, পিটার মাহমুদ, দৈনিক বাংলা নিউজ অনলাইন নিউজ পোর্টালের সম্পাদক প্রকাশক জনাব, মওদুদ আবদুল্লাহসহ, মুক্তিযোদ্ধা, আইনজীবী ও বাংলাদেশ মানবাধিকার কমিশন, কুমিল্লা জেলা শাখার বিভিন্ন নেতৃবৃন্দ।

১৯৪৮ সালের ১০ ডিসেম্বর বিশ্বব্যাপী মানবাধিকার রক্ষা ও উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদ মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গ্রহণ করে। এ ঘোষণার মাধ্যমে স্বীকৃত হয় মানবাধিকার সবার জন্য সমানভাবে প্রযোজ্য। জন্মস্থান, জাতি, ধর্ম, বর্ণ, বিশ্বাস, অর্থনৈতিক অবস্থা কিংবা শিক্ষাগত যোগ্যতা নির্বিশেষে মানবাধিকার সর্বজনীন ও সবার জন্য সমান।

প্রতিটি মানুষ জন্মগতভাবেই এসব অধিকার লাভ করে। ঘোষণাপত্রের ৩০টি অনুচ্ছেদে প্রতিটি ব্যক্তির অধিকার ও রাষ্ট্রের দায়-দায়িত্বের বিষয়টি সুনির্দিষ্টভাবে উল্লেখ করা হয়েছে। এ ঘোষণাপত্র গ্রহণের দিনটি প্রতিবছর বিশ্বব্যাপী মানবাধিকার দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

Leave a Reply