বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান নির্বাচিত হলেন সায়মা ওয়াজেদ পুতুল

বাংলা নিউজ ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান নির্বাচিত হলেন সায়মা ওয়াজেদ পুতুল। জাতির পিতার দৌহিত্র, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা ৮—২ ভোটের বিপুল ব্যবধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান হিসেবে নির্বাচিত হয়েছেন।

আজ নয়া দিল্লিতে নতুন আঞ্চলিক প্রধান হিসাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এই ভোটগ্রহণে সায়মা ওয়াজেদ পুতুল পেয়েছেন ৮টি দেশের সমর্থন। অন্যদিকে নেপালের প্রার্থী পেয়েছেন মাত্র ২টি দেশের সমর্থন। এর ফলে আগামী ৫ বছরের জন্য দক্ষিণ এশিয়ার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান হিসেবে দায়িত্ব পালন করবে সায়মা ওয়াজেদ পুতুল।

অটিজম বিশেষজ্ঞ হিসেবে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই ব্যক্তিত্ব এর আগেও জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় অটিজম বিশেষজ্ঞ এবং পরামর্শক হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

উল্লেখ্য যে, আঞ্চলিক প্রধান হিসাবে এখন দায়িত্ব পালন করছেন ভারতের পুণম ক্ষেত্রপাল। সায়মা ওয়াজেদ পুতুল দায়িত্ব গ্রহণ করলেন তিনিই হবেন প্রথম বাংলাদেশি যিনি বিশ্ব স্বাস্থ্য সংস্থার এরকম একটি গুরুত্বপূর্ণ পদে নির্বাচিত হলেন। এর আগে বাংলাদেশের কেউই বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান পদে নির্বাচিত হননি।

উল্লেখ্য যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়া অঞ্চলে মোট ১১টি দেশ প্রতিনিধিত্ব করে। এর মধ্যে নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সদস্যপদ স্থগিত রয়েছে।

এর আগে, সরকার সায়মা ওয়াজেদকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আঞ্চলিক প্রধান হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য মনোনয়ন দেয়, প্রতিবেশী দেশ ভারত বাংলাদেশের প্রার্থীকে সমর্থন দেয়। সায়মা ওয়াজেদ পুতুলের এই বিজয় বাংলাদেশের জন্য একটি বড় অর্জন বলে মনে করছেন স্বাস্থ্য ক্ষেত্রে কর্মরত ব্যক্তিত্বরা।

Leave a Reply