স্বতন্ত্র প্রার্থী হতে কোন সংসদ সদস্যকে পদত্যাগ করতে হবে না: ইসি

বাংলা নিউজ ডেস্কঃ সংসদ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী হতে কোনো সংসদ সদস্যকে তার পদ থেকে পদত্যাগ করতে হবে না বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক নির্বাচন কমিশনের এ সংক্রান্ত বক্তব্য ঘিরে বিভ্রান্তি তৈরি হওয়ায় বিষয়টি আইনি ব্যাখ্যা দিলো ইসি।

নির্বাচন কমিশনের পরিচালক (জনসংযোগ) মো. শরিফুল আলমের পাঠানো ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, সংসদ সদস্য পদে থেকেই প্রার্থী হওয়া যাবে।

‘বিভিন্ন গণমাধ্যমে এই মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে যে, কোনো দলীয় সংসদ সদস্য নির্দলীয়ভাবে বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে তাকে সংসদ সদস্য পদ থেকে পদত্যাগ করতে হবে,’ বিজ্ঞপ্তিতে বলা হয়।

শরিক হলেই ছাড় নয়, জয়ের বিষয় বিবেচনা: কাদেরশরিক হলেই ছাড় নয়, জয়ের বিষয় বিবেচনা: কাদের
বিএনপি ছেড়ে ভোটে স্বতন্ত্র প্রার্থী হবার হিড়িক!বিএনপি ছেড়ে ভোটে স্বতন্ত্র প্রার্থী হবার হিড়িক!
জোট নয়, নিজস্ব প্রতীকে লড়বে তৃণমূল বিএনপিজোট নয়, নিজস্ব প্রতীকে লড়বে তৃণমূল বিএনপি
আইনি ব্যাখ্যা তুলে ধরে বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘গণপ্রতিনিধিত্ব আদেশ-১৯৭২ অনুযায়ী স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে হলে কিছু শর্ত পরিপালন করতে হয়। সংশ্লিষ্ট নির্বাচনী এলাকার এক শতাংশ ভোটারের সমর্থন সম্বলিত স্বাক্ষরযুক্ত তালিকা মনোনয়নপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। তবে কোনো স্বতন্ত্র প্রার্থী পূর্বে জাতীয় সংসদের কোনো নির্বাচনে সদস্য নির্বাচিত হলে এই তালিকা দেওয়ার প্রয়োজন হবে না। ফলে দলীয় সংসদ সদস্যদের স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করতে পদত্যাগ করতে হবে না।’

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচনের ভোট গ্রহণ হবে। নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় হওয়া ঠেকাতে ক্ষমতাসীন আওয়ামী লীগের শীর্ষ পর্যায় থেকে বিকল্প (ডামি) প্রার্থী রাখার নির্দেশনা আসার পর স্বতন্ত্র প্রার্থী হওয়ার হিড়িক পড়েছে।

স্বতন্ত্র প্রার্থীদের তালিকায় দলটির নতুন-পুরনো মুখের পাশাপাশি দলীয় মনোনয়ন থেকে বাদ পড়া সংসদ সদস্যরাও আছেন।

মঙ্গলবার রাজশাহীতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, ‘আপনারা সবাই জানেন, সংসদ সদস্যরা পদে থেকে (ভোট) করতে পারবেন না যদি উনারা স্বতন্ত্র করতে চান, তাহলে অবশ্যই উনাদের পদত্যাগ করতে হবে- এটা হল আইনের কথা।’

Leave a Reply