পিলখানা হত্যাকাণ্ডের বিচারকার্যে দেরি হওয়ার কারণ জানালেন স্বরাষ্ট্রমন্ত্রী

বাংলা নিউজ ডেস্কঃ পিলখানা হত্যাকাণ্ডের বিচারকার্যে সঠিকভাবে তদন্ত শেষ করতেই দেরি হচ্ছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, পিলখানায় বর্বরোচিত হত্যাকাণ্ডের তদন্ত শেষ। শিগগিরই চূড়ান্ত বিচার শেষ হবে বলে জানান। যা কিছুই হোক দ্রুত বিচার কাজ শেষ করার চেষ্টা করছি।

মন্ত্রী বলেন, আদালত স্বাধীন, তাই তাদের সিদ্ধান্ত মেনে নেয়া হবে। বিচারে কারও গাফিলতি নেই, সঠিকভাবে তদন্ত শেষ করতেই এই দীর্ঘসূত্রিতা।

রোববার (২৫ ফেব্রুয়ারি) সকালে বনানী সামরিক কবরস্থানে ২০০৯ সালের ২৫-২৬ ফেব্রুয়ারি তৎকালীন পিলখানায় সংঘটিত বর্বরোচিত হত্যাকাণ্ডে শহীদ সেনা সদস্যদের শাহাদাৎ বার্ষিকীতে তাদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো শেষে এ কথা বলেন তিনি।
এর আগে প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির পক্ষে তাদের সামরিক সচিব, তিন বাহিনী প্রধান, বিজিবি মহাপরিচালক ফুলেল শ্রদ্ধা জানান। সামরিক কর্মকর্তাদের পাশাপাশি উপস্থিত ছিলেন শহীদদের নিকট আত্মীয়রা।

এসময় বিচার প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতায় ক্ষোভ জানান তারা। আনুষ্ঠানিক পর্ব শেষে ফুল দিতে আসেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মঈন খান। তিনি দাবি করেন, ন্যায়বিচারের স্বার্থে দ্রুত সময়ের মধ্যে বিচার করতে হবে।

প্রসঙ্গত, ২০০৯ সালের ২৫ ও ২৬ ফেব্রুয়ারি দুইদিনে তৎকালীন বিডিআর বর্তমানে বিজিবি সদরদফতর পিলখানায় বিদ্রোহের নামে হত্যা করা হয় ৫৭ সেনা কর্মকর্তাসহ ৭৪ জনকে।

ওই ঘটনায় একটি হত্যা ও একটি বিস্ফোরক মামলা দায়ের করা হয়। হত্যা মামলায় ১৫২ জনের মৃত্যুদণ্ড, ১৬০ জনকে যাবজ্জীবন কারাদণ্ড, ২৫৬ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেয়া হয়। এর মধ্যে হাইকোর্টে এসে ১৩৯ জনের মৃত্যুদণ্ড এবং ১৪৬ জনের যাবজ্জীবন কারাদণ্ড বহাল থাকে।

Leave a Reply