দেশজুড়ে রাজনৈতিক সংঘাতে উদ্বেগ মানবাধিকার কমিশনের

বাংলা নিউজ ডেস্কঃ সৃষ্ট সহিংস রাজনৈতিক প্রেক্ষাপটে সুস্থ রাজনৈতিক চর্চার বদলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে’ বলে জানায় মানবাধিকার কমিশন। দেশজুড়ে ব্যাপক সংঘাতে নির্বিচারে পুলিশ, গণমাধ্যমকর্মী ও জনসাধারণকে আক্রমণের ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং মানবাধিকারের চরম লঙ্ঘন বলে মন্তব্য করেছেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ।

রবিবার (২৯ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ মন্তব্য করেন।

বিবৃতিতে বলা হয়, শনিবার (২৮ অক্টোবর) রাজধানীতে দেশের প্রধান দুটি রাজনৈতিক দলের সমাবেশকে কেন্দ্র করে সংঘটিত রাজনৈতিক সহিংসতার ঘটনায় তীব্র উদ্বেগ প্রকাশ করছে জাতীয় মানবাধিকার কমিশন। দেশজুড়ে ব্যাপক সংঘাতে নির্বিচারে পুলিশ, গণমাধ্যমকর্মী ও জনসাধারণকে আক্রমণের ঘটনা অত্যন্ত নিন্দনীয় এবং মানবাধিকারের চরম লঙ্ঘন।

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, ‘একটি গণতান্ত্রিক দেশে রাজনৈতিক দলগুলো সভা-সমাবেশ করবে, একে অপরকে বিভিন্ন ইস্যুতে গঠনমূলক সমালোচনা করবে এটাই প্রত্যাশিত। তবে সভা-সমাবেশের নামে জনগণের জান-মালের ওপর আক্রমণ, অগ্নিসংযোগ ও সংঘর্ষের ঘটনা চরম নিন্দনীয়। যার নিন্দা ও সমালোচনা প্রকাশের কোনও ভাষা নেই। বিশেষত, ফকিরাপুলে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষে দুর্বৃত্তরা একজন পুলিশ সদস্যকে নির্মমভাবে পিটিয়ে হত্যা করেছে যা কোনোভাবেই মেনে নেওয়া যায় না। এছাড়াও শনিবার এবং রবিবার বিভিন্ন গণপরিবহন, সরকারি-বেসরকারি স্থাপনায় হতাহতের সংবাদ, জনসাধারণকে নির্বিচারে আক্রমণ, পুলিশ ও গণমাধ্যমকর্মীদের বেধড়ক পেটানোর বিবিধ তথ্য কমিশনের দৃষ্টি আকর্ষণ করেছে। এ অবস্থায় জনমনে চরম আতঙ্ক বিরাজ করছে। সৃষ্ট সহিংস রাজনৈতিক প্রেক্ষাপটে সুস্থ রাজনৈতিক চর্চার বদলে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে। কমিশন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করে অবিলম্বে সার্বিক পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসার আহ্বান জানায়।

জনসাধারণের অবাধ, শান্তিপূর্ণ ও সহিংসতামুক্ত চলাফেরার ব্যবস্থা গ্রহণ করতে হবে। নৈরাজ্য সৃষ্টিকারীদের বিরুদ্ধে তদন্ত-পূর্বক যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করে ভবিষ্যতে এমন ঘটনার পুনরাবৃত্তি যাতে না হয় সে প্রচেষ্টা চালাতে হবে— বলে বিবৃতিতে বলা হয়।

বাংলাদেশে রাজনৈতিক সম্প্রীতি ও পারস্পরিক শ্রদ্ধার সম্পর্ক তৈরি গুরুত্বপূর্ণ। কোনোপ্রকার নৈরাজ্য সৃষ্টি হলে সবচেয়ে বড় ভুক্তভোগী হয় জনগণ। সকল রাজনৈতিক দলকে জনমুখী, সহনশীল এবং সংঘাতমুক্ত রাজনৈতিক চর্চার আহ্বান জানান জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড কামাল উদ্দিন আহমেদ।

Leave a Reply