সিটি কর্পোরেশন উপ নির্বাচনে -২০২৪ইং বিপুল ভোটে বিজয়ী কুমিল্লার প্রথম নারী মেয়র ডা: তাহসিন বাহার সূচনা

বাংলা নিউজ ডেস্ক (সম্পাদকীয় কলাম): কুমিল্লা সিটি কর্পোরেশন উপ নির্বাচন ( তারিখ: ০৯.০৩.২০২৪ ইং) অনুষ্ঠিত সর্বস্তরের জনগণের বিপুল ভোটে নির্বাচিত হলেন কুমিল্লা সিটির প্রথম নারী মেয়র ডা: তাহসীন বাহার সুচনা। তিনি কুমিল্লা মহানগর
আওয়ামীলীগের সফল সাংগঠনিক সম্পাদক, একজন চিকিৎসক, মানবিক মানুষ ,সমাজ উন্নয়ন রুপকার
হিসেবে একজন মানবিক সমাজকর্মী এবং দক্ষ সুশিক্ষিত নারী।সদ্য অনুষ্ঠিত ( ০৯ ই মার্চ,২০২৪ ইং) রোজ শনিবার সন্ধ্যা সোয়া ৭ টার দিকে নগরের কুমিলা জিলা স্কুল অডিটোরিয়ামে এই ফলাফল চূড়ান্তভাবে ঘোষণা করেন কুমিল্লা জেলা রিটার্নিং কর্মকর্তা জনাব ফরহাদ হোসেন।

নির্বাচিত কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচিত প্রথম নগর মাতা ডা: তাহসিন বাহার সুচনা শিক্ষাজীবন থেকে অত্যন্ত মেধাবী ছাত্রী ছিলেন।তিনি সর্বশেষ এম.বি.বি.এস ডিগ্রী সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়ে মানবতার সেবায় নিঃস্বার্থভাবে মানব কল্যান মুলক কাজ করেছেন এবং বর্তমানেও করে যাচ্ছেন।


ডা: তাহসিন বাহার সুচনা মানবকল্যাণে স্বেচ্ছাসেবী সংগঠন জাগ্রত মানবিকতার প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক। নিজ উদ্যোগে নিজ অর্থায়নে এই সংগঠন থেকে প্রতিবছর মেডিক্যাল ক্যাম্প, ব্লাড ডোনেশন ক্যাম্প, ভয়াবহ করোনায় প্রায় ২০ হাজারেরও বেশি কুমিল্লার অসহায় পরিবারকে খাদ্য সহায়তা মানুষের দুয়ারে পৌঁছে দেওয়ার কাজে সহযোগিতা করেছেন। জাগ্রত মানবিকতার প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ডা: তাহসিন বাহার সূচনা তার বাবার অনুপ্রেরণা এবং উদ্যোগে; তার নিজের প্রতিষ্ঠান জাগ্রত মানবিকতা থেকে মানবতার কল্যাণ ও মানব সেবায় এই মহান কাজগুলো করেন এবং বর্তমানও করে আসছেন। তার এই আদর্শিক মানবিকতার গুনে তিনি কুমিল্লা সিটির জনগণের মনে বহু পূর্ব হতেই মানবিক মানুষ হিসেবে স্থান পান এবং কুমিল্লার সকল স্তরে তিনি অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেন, যার কারণে কুমিল্লা সিটির অনেক বাসিন্দারা বলেন – তিনি মানবতার কন্যা।

কুমিল্লা সিটির সর্বমোট ২৭ ওয়ার্ডের পাশাপাশি জেলার ১৭ টি উপজেলায় ডা: তাহসিন বাহার সুচনার মানবিক টিম “জাগ্রত মানবিকতা ” নিয়মিত ভাবে মানবতার কল্যাণে মানবিক কাজ করে অতীত থেকে শুরু করে এখনো পর্যন্ত করে আসছেন।

প্রতিনিয়ত সমাজে শিক্ষিত তরুন- তরুণী সংযুক্ত হচ্ছেন মানবতার কল্যানে মানবিকতার কাজে ” জাগ্রত মানবিকতার” সংগঠনের প্লাটফর্মে।

কুমিল্লা সিটিতে আশ্রম, মসজিদ, এতিমখানা মাদ্রাসায় তাদের সহযোগিতা নিয়মিত যাচ্ছে।

করোনা কালীন লকডাউনে কুমিল্লা সিটির মানুষ যখন ঘর থেকে বের হতে পারে নাই তখন ডা: তাহসিন বাহার সুচনা উদ্যোগে তার জাগ্রত মানবিকতা টিম অসহায়, গরীব, দু:খী ও নিম্ন মধ্যবিত্ত তাদের ঘরে ঘরে খাবার পৌঁছে দিয়েছেন। এছাড়াও ভয়াবহ করোনা কালীন সময়ে করোনা আক্রান্ত রোগীদের কে দিয়েছেন অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেন ব্যাংক ও প্লাজমা সহায়তা করেছেন করোনায় আক্রান্ত শতাধিক মানুষকে।তিনি তৈরি করেছেন অনেক নারী উদ্যোক্তা। তাছাড়াও নারীদের জন্য অ্যাডভোকেসি ও সমাজে নারীদের অধিকার সুপ্রতিষ্ঠিত করতে বিভিন্ন গঠনমূলক সেমিনারের মাধ্যমেও সাধারণ মানুষকে উৎসাহিত করেছেন ডা: তাহসিন বাহার সুচনা।

২০২০ ইং সালে কুমিল্লা জেলার সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয় থেকে জাগ্রত মানবিকতা প্রতিষ্ঠাতা ও সাধারণ সম্পাদক ডা: তাহসিন বাহার সুচনাকে তার মানবিক কাজের জন্য জাতীয় ভাবে জয়িতা সম্মাননা -২০২০ইং প্রদান করা হয়।তার মানবতার কল্যানে মানবদরদী কাজের জন্য কাজের জন্য ২০২১ সালের ২০শে ফেব্রুয়ারি ” সেভ দ্য ফিউচার ফাউন্ডেশন ” কর্তৃক তাকে বিশেষ সম্মাননা পদক প্রদান করা হয়।

এ ছাড়াও ডা: তাহসিন বাহার সুচনাকে তার কাজের অবদান ও অর্জনের স্বীকৃতি হিসেবে ” টেন আউটস্ট্যান্ডিং ইয়াং পার্সনস ( টিও ওয়াইপি) অ্যাওয়ার্ড -২০২১ ইং, থাইল্যান্ডের ব্যাংককে গ্লোবাল ইয়ুথ লিডারশিপ অ্যাওয়ার্ড -২০২২ পদক দেওয়া হয়।

জাগ্রত মানবিকতা ছাড়াও তিনি বাংলাদেশ সমাজ কল্যাণ পরিষদ পরিচালনা বোর্ডের সদস্য, বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতির কার্যনির্বাহী কমিটির সদস্য হিসেবেও তিনি নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করে আসছেন।

ডা: তাহসিন বাহার সুচনা কুমিল্লা সিটি কর্পোরেশন উপ নির্বাচন- ২০২৪ মেয়র নির্বাচিত হওয়ায় কুমিল্লার নগরবাসী প্রথম সুশিক্ষিত নারী মেয়র পেলেন।এতে খুশি কুমিল্লা সিটির সর্বস্তরের মানুষ।

কুমিল্লার বিশিষ্ট জ্ঞানী গুণীজন, বুদ্ধিজীবী, মুক্তিযোদ্ধা, শিক্ষক ও সুশীল সমাজের অনেকেই বলেন -কুমিল্লা একটি প্রাচীনতম শহর। এ শহরের ইতিহাস সংস্কৃতি এবং ঐতিহ্য অনেক সাফল্যমন্ডিত। প্রাচীন এই পৌরসভা এবং সিটি কর্পোরেশনে আমরা বিগত বছর ধরে জনগণের ভোটে কোন নির্বাচিত নারী চেয়ারম্যান ও সিটি মেয়র পাই নাই।ডা: তাহসিন বাহার সুচনা একজন সুশিক্ষিত নারী। তিনি দীর্ঘ এক যুগের উপরে তার জাগ্রত মানবিকতা সংগঠন মাধ্যমে মানুষের সেবায় ও মানবতার কল্যাণে নিয়োজিত আছেন। তিনি একজন সম্ভ্রান্ত মুসলিম পরিবার ও বীর মুক্তিযোদ্ধার সন্তান। কুমিল্লা নগরবাসী কুমিল্লা সিটিতে প্রথম নগর মাতা পেয়ে অনেক খুশি। ডা: তাহসিন বাহার সূচনা সঙ্গে অন্যান্য প্রার্থীদের ভোটের ব্যবধান প্রমান করে দেয় তিনি কতটা জনপ্রিয়।

কুমিল্লার বিশিষ্ট নারী নেত্রী পাপড়ি বসু বলেন,ডা: তাহসিন বাহার সূচনা একজন মানবিক ও সমাজ সেবী নারী।তাকে মেয়র হিসাবে পেয়ে কুমিল্লা সিটির মানুষ গর্বিত।

কুমিল্লা সিটি কর্পোরেশন ৫ নাম্বার ওয়ার্ড এর জনপ্রিয় কাউন্সিলর সৈয়দ রায়হান আহমেদ বলেন, ডা: তাহসিন বাহার সূচনা একজন মানবিক নারী নেত্রী ও বীর মুক্তিযোদ্ধা এম পি ( কুমিল্লা সদর-৬) আ ক ম বাহাউদ্দীন বাহারের কন্যা। কুমিল্লাকে স্মার্ট সিটি এবং আধুনিকায়ন করার জন্য ডা: তাহসিন বাহার সূচনার বিকল্প কেউ নেই। তাই জনগনের বিপুল ভোটে তিনি কুমিল্লা প্রথম নগরমাতা নির্বাচিত হলেন।এই বিজয় কুমিল্লার মানুষদের জন্য অত্যন্ত গর্বের।

কুমিল্লার স্বনামধন্য ডা: রক্সি মরিয়ম বলেন, কুমিল্লা সিটি কর্পোরেশনে বিপুল ভোটে নির্বাচিত প্রথম নগর মাতা ডা: তাহসিন বাহার সূচনা তার মানবিকতার মানবিক কাজ দিয়ে বিগত দিন ধরে কুমিল্লা সিটির জনগণের কল্যানের জন্য কাজ করেছেন।তাই কুমিল্লা বাসী এক সুযোগ্য সিটি মেয়র পেলেন, যিনি কিনা কুমিল্লা জনগণের উন্নয়নের জন্য কাজ করে যাবেন। তার এই বিজয় কুমিল্লা বাসী আনন্দিত। কুমিল্লা সিটি কর্পোরেশন পেলেন এক প্রতিভাবান নগর মাতা।

বিশিষ্ট ক্রীড়া আয়োজক ও জাগ্রত মানবিকতা যুগ্ম সাধারণ সম্পাদক শাকিল আহম্মেদ রানা বলেন, ডা: তাহসিন বাহার সূচনা একজন মানবিক নারী নেত্রী। তিনি মানবতার কল্যানে অসহায় মানুষের পাশে সব সময় ছিলেন ও আছেন।তিনি কুমিল্লাকে স্মার্ট ও যানজট মুক্ত নগরী হিসেবে গড়ে তুলবেন। তিনি কুমিল্লা সিটি কর্পোরেশন উপ- নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী হয়ে কুমিল্লার প্রথম নগরমাতা হওয়ায় অনেক আনন্দিত কুমিল্লার নগর বাসী।

Leave a Reply