বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইন ছিদ্র করে তেল চুরিঃ আটক ৪

বাংলা নিউজ ডেস্কঃ বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপলাইনের দিনাজপুরের চিরিরবন্দর অংশে পাইপ ছিদ্র করে তেল চুরির ঘটনা ঘটেছে। এই ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে। শুক্রবার (২৪ নভেম্বর) বিকেলে চার জনকে আটক করা হয়। এর আগে সকালে চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর ইউনিয়নের চক ইসবপুর এলাকায় পাইপ লাইনে বিশেষ কায়দায় ছিদ্র করে তেল চুরির বিষয়টি জানতে পারে সংশ্লিষ্টরা।

চিরিরবন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) বজলুর রশিদ বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, এই ঘটনায় জাহাঙ্গীর আলম, মানিক শাহ, নাজমুল হক ও আমিনুল ইসলাম নামে চার জনকে আটক করা হয়েছে।

ঘটনার বিস্তারিত বর্ণনা দিয়ে তিনি আরও জানান, বাংলাদেশ-ভারত মৈত্রী পাইপ লাইন থেকে তেল চুরির বিষয়টি মেশিনের সাহায্যে বুঝতে পারে ভারতীয় প্রকৌশলীরা। পরে তারা বিষয়টি পার্বতীপুর ডিপোতে অবহিত করলে, সেখান থেকে চিরিরবন্দর থানাকে অবহিত করা হয়। তাৎক্ষণিকভাবে পুলিশ ঘটনাস্থলে গিয়ে স্থানটিকে চিহ্নিত করে। মাটির ৬ ফুট নিচে মূল পাইপলাইন ফুটো করে, তাতে স্ক্রু লাগিয়ে বিশেষ কায়দায় অন্য একটি চিকন পাইপ লাগানো হয়েছে। যেটি দিয়ে অল্প অল্প করে তেল বের করে নিতে পারে। কিন্তু এই পাইপ লাইনে বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। যার মাধ্যমে ভারতের প্রকৌশলীরা তেল চুরির বিষয়টি বুঝতে পারে এবং সকালে বাংলাদেশের প্রকৌশলীদেরকে অবহিত করে।

উল্লেখ্য, কম খরচে এবং কম সময়ে ভারত থেকে জ্বালানি তেল সরবরাহের জন্য এই পাইপলাইনটি নির্মাণ করা হয়। চলতি বছর ১৮ মার্চ দুই দেশের প্রধানমন্ত্রী ভার্চ্যুয়ালি পাইপলাইনে তেল আমদানি কার্যক্রমের উদ্বোধন করেন। ভারতের শিলিগুড়ির নুমালীগড় রিফাইনারি লিমিটেড থেকে শুরু হওয়া ১৩১ দশমিক ৫৭ কিলোমিটার দীর্ঘ এই পাইপ লাইন শেষ হয়েছে দিনাজপুরের পার্বতীপুর বিপিসি রেলহেড ডিপোতে। পাইপলাইনটির বাংলাদেশ অংশের পরিমাণ ১২৬ দশমিক ৫৭ কিলোমিটার এবং ভারত অংশে ৫ কিলোমিটার।

 

Leave a Reply